১৪ আগস্ট ২০২০

করোনায় ব্যাংকের মুনাফায় ধস

করোনায় ব্যাংকের মুনাফায় ধস - ছবি : নয়া দিগন্ত
24tkt

করোনার প্রভাবে ব্যাংকের পরিচালন মুনাফায় ধস নেমেছে। গত ৬ মাসে (জানুয়ারি-জুন) প্রায় সব ব্যাংকের মুনাফাই কমে গেছে। ব্যাংকাররা জানিয়েছেন, করোনার কারণে আমদানি-রফতানি প্রায় বন্ধ ছিল। এতে কমিশন আয় কমে গেছে। পাশাপাশি মে ও জুন মাসের সুদ স্থগিত রাখতে হয়েছে। সব মিলেই পরিচালন মুনাফায় নেতিবাচক প্রভাব পড়েছে।

এ বিষয়ে পূবালী ব্যাংকের এমডি মো: আব্দুল হালিম চৌধুরী নয়া দিগন্তকে জানিয়েছেন, গত মার্চের পর থেকে বলা চলে সব ধরনের লেনদেন বন্ধ রয়েছে। সীমিত পরিসরে যেটুকু ব্যাংকিং হচ্ছে তাতে উত্তোলনের পরিমাণই বেশি। অপর দিকে হঠাৎ করে ঋণের সুদহার সিঙ্গেল ডিজিট অর্থাৎ ৯ শতাংশে নামিয়ে আনা হয়েছে। কিন্তু একই সাথে আমানতের সুদহার কমানো যায়নি। সর্বোপরি করোনার প্রভাবেই প্রথমে জুন পর্যন্ত পরে সেপ্টেম্বর পর্যন্ত ঋণ পরিশোধের ওপর কিছু শিথিলতা আরোপ করা হয়েছে। অর্থাৎ আলোচ্য সময়ে কোনো ঋণগ্রহীতা ঋণ পরিশোধ না করলেও তাকে খেলাপি করা যাবে না। এতে ব্যাংকের নগদ আদায় কমে গেছে। সবশেষ দুই মাসের সুদ আয় স্থগিত রাখতে বলা হয়েছে। সব মিলেই মুনাফার ওপর নেতিবাচক প্রভাব পড়েছে।

গতকাল বিভিন্ন ব্যাংক থেকে প্রাপ্ত হিসাব অনুযায়ী আল আরাফা গত ৬ মাসে পরিচালন মুনাফা করেছে ৩০৫ কোটি টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ৪০০ কোটি টাকা। পূবালী ব্যাংক গত ৬ মাসে মুনাফা করেছে ৪০৫ কোটি টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ৫৪০ কোটি টাকা। সাউথইস্ট ব্যাংক গত ৬ মাসে মুনাফা করেছে ৩৪২ কোটি টাকা, আগের বছরে ছিল ৫০৫ কোটি টাকা। এক্সিম ব্যাংক গত ৬ মাসে মুনাফা করেছে ৩১৭ কোটি টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ৩৩০ কোটি টাকা। এনসিসি ব্যাংক ৬ মাসে মুনাফা করেছে ২৯০ কোটি টাকা, যা আগের বছরের ৬ মাসে ছিল ৩৬২ কোটি টাকা। মার্কেন্টাইল ব্যাংক ৬ মাসে মুনাফা করেছে ২৪৩ কোটি টাকা, যা আগের বছরের ৬ মাসে ছিল ৩৩১ কোটি টাকা।

সোস্যাল ইসলামী ব্যাংক ৬ মাসে মুনাফা করেছে ১৭৫ কোটি টাকা, আগের ৬ মাসে ছিল ২৭৮ কোটি টাকা। যমুনা ব্যাংক ৬ মাসে মুনাফা করেছে ২৮৬ কোটি টাকা, আগের বছরের ৬ মাসে ছিল ৩১০ কোটি টাকা। শাহজালাল ইসলামী ব্যাংক ৬ মাসে মুনাফা করেছে ২৪৭ কোটি টাকা, আগের বছরের ৬ মাসে মুনাফা করেছিল ৩২৫ কোটি টাকা। সরকারি খাতের রূপালী ব্যাংক গত ৬ মাসে মুনাফা করেছে ২৩০ কোটি টাকা, আগের বছরের ৬ মাসে ছিল ৭৫ কোটি টাকা। নতুন প্রজন্মের এনআরবিসি ব্যাংক ৬ মাসে মুনাফা করেছে ৯০ কোটি টাকা, আগের বছরের ৬ মাসে ছিল ৮৯ কোটি টাকা। আর সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক ৬ মাসে মুনাফা করেছে ৭০ কোটি টাকা, আগের বছরের ৬ মাসে ছিল ৯০ কোটি টাকা। আর মধুমতি ব্যাংক মুনাফা করেছে ১২৫ কোটি টাকা, আগের ৬ মাসে ছিল ৯৮ কোটি টাকা।


আরো সংবাদ