০৪ আগস্ট ২০২০

৩৪ ব্যাংককে বিএসইসির চিঠি

24tkt

তালিকাভুক্তসহ মোট ৩৪টি ব্যাংককে বাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চিঠি দিয়েছে। পুঁজিবাজারে তারল্য বৃদ্ধি পাওয়ায় বিশেষ তহবিলের অবস্থা সম্পর্কে জানতে বিএসইসির পক্ষ থেকে ৩৪টি ব্যাংককে গত সোমবার ওই চিঠি দেয়া হয়। চিঠি পাওয়ার সাত দিনের মধ্যে সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে। চলতি সপ্তাহে বাকি ব্যাংকগুলোকেও বিএসইসি চিঠি দেবে বলে সংশ্লিষ্ট সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

জানা গেছে, পুঁজিবাজারে তারল্য সংকট দূর করতে তফসিলী ব্যাংকগুলোর বিনিয়োগ বাড়ানোর সুযোগ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। প্রতিটি ব্যাংককে দু’শ’কোটি টাকার বিশেষ তহবিল গঠন করার সুযোগ দেয়া হয়েছে। এতে করে ব্যাংকগুলোর পুঁজিবাজারে প্রায় ১২ হাজার কোটি টাকা বিনিয়োগের সুযোগ সৃষ্টি হয়েছে। কিন্তু বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা সত্বেও ব্যাংকগুলো সেই অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ করেনি। এই তহবিল গঠনের নির্দেশনা গত ২ ফেব্রুয়ারী জারি করার পর মাত্র ৭/৮টি ব্যাংক তহবিল গঠনের কথা জানায়।

কিন্তু ওই তহবিল থেকে বাস্তবে কত টাকা বিনিয়োগ হয়েছে তা প্রকাশ করেনি। আর বাকি ব্যাংকগুলো গত পাঁচ মাসে তহবিল গঠনের কোনো উদ্যোগই নেয়নি।

উল্লেখ্য, পুঁজিবাজারে তফসিলি ব্যাংকগুলোর বিনিয়োগ বাড়ানোর সুযোগ করে দিতেই আলোচিত তহবিল সরবরাহের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক। ২০২৫ সালের ১৩ জানুয়ারি পর্যন্ত যে কোনো তফসিলি ব্যাংক রেপোর মাধ্যমে এই সুবিধা গ্রহণ করতে পারবে। এক্ষেত্রে সুদ পরিশোধ করতে হবে মাত্র ৫ শতাংশ।

সংশ্লিষ্টরা জানান, ব্যাংকগুলোর নিকট থেকে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি প্রতিবেদন পাওয়ার পর পরবর্তী পদক্ষেপের ব্যাপারে সিদ্ধান্ত নেবে। বিশেষ করে তহবিল গঠন ও এর অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ করার বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার বিষয়ে ব্যাংকগুলোর অবস্থান জানতে চেয়েছে বিএসইসি।


আরো সংবাদ

হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (১৪২০০)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (১০৯৪৫)ভারতের যেকোনো অপকর্মের কঠিন জবাব দেয়ার হুমকি দিলো পাকিস্তান (৭৮৮৭)সাবেক সেনা কর্মকর্তাকে গুলি করে হত্যা : পুলিশের ২১ সদস্য প্রত্যাহার (৬৫২১)নেপালের সমর্থনে এবার লিপুলেখ পাসে সৈন্য বৃদ্ধি চীনের (৫৮৪৫)আমিরাতের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে কেন সন্দিহান ইরান-কাতার? (৫৪৭৪)চামড়ার দাম বিপর্যয়ের নেপথ্যে (৪৭৯৯)তল্লাশি চৌকিতে সেনা কর্মকর্তার মৃত্যু দেশবাসীকে ক্ষুব্ধ করেছে: মির্জা ফখরুল (৪৭০২)‘অন্যায় সমর্থন না করায় আমাকে দুইবার মৃত্যুদণ্ড দিয়েছিল জয়নাল হাজারী’ (৪২৪৬)বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন (৪০৮৬)