২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পুঁজিবাজারে সূচক পতন অব্যাহত, বেড়েছে লেনদেন

- সংগৃহীত

বাজেট-পরবর্তী সপ্তাহের প্রথম দিনের ধারাবাহিকতায় দ্বিতীয় দিন গতকাল সোমবারও পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। তবে কিছুটা বেড়েছে লেনদেন। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক কমেছে ৫ পয়েন্ট ও অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২০ পয়েন্ট। এদিন ডিএসইতে লেনদেন বেড়েছে আট কোটি টাকা আর সিএসইতে বেড়েছে ১০ কোটি টাকায় দাঁড়িয়েছে, যা আগের দিন মাত্র দুই কোটি টাকা ছিল।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট কমে ৩ হাজার ৯৫৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে যথাক্রমে ৯১৭ ও ১৩২৪ পয়েন্টে অবস্থান করছে।
সোমবার ডিএসইতে ৬১ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে আট কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৫৩ কোটি টাকার। এদিন ডিএসইতে ২৬২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে সাতটি কোম্পানির, কমেছে ৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২২১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের দর।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো ফার্মা, লিন্ডে বাংলাদেশ, ন্যাশনাল ব্যাংক, সেন্ট্রাল ফার্মা, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, যমুনা ব্যাংক, এক্সিম ব্যাংক, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, রেকিট বেনকিজার ও শাইনপুকুর সিরামিকস। দর বৃদ্ধির শীর্ষে প্রধান কোম্পানি হলো- ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্সড ফান্ড, লিন্ডে বাংলাদেশ, প্রাইম ব্যাংক, এনসিসি ব্যাংক, পাওয়ার গ্রিড কোম্পানি বাংলাদেশ লিমিটেড ও গ্ল্যাক্সো স্মিথক্লাইন বাংলাদেশ লিমিটেড। অন্যদিকে দর কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো সিনথেটিক, বিডি ওয়েল্ডিং, এসিআই ফরমুলেশন্স, দেশ গার্মেন্ট, কেয়া কসমেটিক্স, বেক্সিমকো ফার্মা, আইসিবি ইসলামী ব্যাংক, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মি. ফা, আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মি. ফা. ও ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ২৩৮ পয়েন্টে। সোমবার সিএসইতে হাতবদল হওয়া ৯৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১টির, কমেছে ২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির কোম্পানির শেয়ার দর। এদিন সিএসইতে ১০ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে আট কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল দুই কোটি ৪৫ লাখ টাকার।


আরো সংবাদ



premium cement