২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

‘বাজেটে শ্রমিকদের জন্য ২০ হাজার কোটি টাকা প্রণোদনা দাবি ’

‘বাজেটে শ্রমিকদের জন্য ২০ হাজার কোটি টাকা প্রণোদনা দাবি ’ - ছবি : সংগৃহীত

করোনা সংকটে কৃষি উৎপাদন, প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক-ভাসমান শ্রমিকদের জীবন জীবিকা নির্বাহ ও সুরক্ষার জন্য সেক্টর ভিত্তিক ২০ হাজার কোটি টাকা বিশেষ প্রণোদনা প্রদান এবং প্রকৃত শ্রমিকদের সহযোগিতার জন্য লেবার কার্ডপ্রদানের দাবী জানিয়েছে ইসলামী শ্রমিক আন্দোলন।

শনিবার রাজধানীর পুরানা পল্টনের ইসলামী আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান ইসলামী আন্দোলনের রাজনৈতিক উপদেষ্টা ও ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক আশরাফ আলী আকন।

কৃষকের ক্ষতিপূরণ প্রদানের লক্ষ্যে ১০ হাজার কোটি টাকা প্রণোদনা, প্রকৃত শ্রমিকদেরকে সেনাবাহিনীর মাধ্যমে যাচাই বাঁছাই শেষে তাদের ডাটাবেজ তৈরী করে লেবার প্রদান করে রেশনিং ব্যবস্থা চালু করা, কর্মহীন শ্রমিকদের অর্থনৈতিক সঙ্কট উত্তরণে জামানত ছাড়া আইডি কার্ড ও ব্যক্তিগত গ্যারন্টি নিয়ে ২ বছরের মধ্যে পরিশোধের জন্য সুদবিহীন সর্বোচ্চ ১ লাখ টাকা ঋণ প্রদানের দাবী জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় প্রচার সম্পাদক আহমদ আবদুল কাইয়ূম, ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সহ-সভাপতি মু. হারুন অর রশিদ, সেক্রেটারী জেনারেল হাফেজ মাওলানা ছিদ্দিকুর রহমান, জয়েন্ট সেক্রেটারী জেনারেল শহিদুল ইসলাম কবির, এবিএম শেহাব উদ্দিন শেহাব, এ্যাসিসটেন্ট সেক্রেটারী জেনারেল অধ্যাপক আব্দুল করীম, ওবায়েদ বিন মোস্তফা ও তথ্য প্রযুক্তি বিষয়ক সম্পাদক মুফতী মুহিববুল্লাহ কাজেমী প্রমুখ।

প্রবাসে মৃত্যুবরণকারি যারা অর্থনৈতিকভাবে দুর্বল তাদের পরিবারকে এককালীন ৫ লাখ টাকা অনুদান প্রদান, করোনার দাফন ও সৎকারে অংশ নেয়াদের কেউ করোনায় মারা গেলে তাদের পরিবারকে ৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ ও এমন সেচ্ছাসেবীদের জন্য ১০ লাখ টাকা জীবন বিমা সুবিধা দেয়ার জন্যও সংবাদ সম্মেলনে দাবী জানানো হয়।

দাবি আদায়ে ৯ জুন প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ, ২০জুন প্রধানমন্ত্রী বরাবর খোলা চিঠি দেয়ার কর্মসূচী ঘোষণা করা হয়।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল