২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
করোনাকালীন সামাজিক সুরক্ষা ঢেলে সাজানো

বাজেটে জিডিপির ৬ শতাংশ বরাদ্দ চেয়ে সচিবকে চিঠি

বাজেটে জিডিপির ৬ শতাংশ বরাদ্দ চেয়ে সচিবকে চিঠি - ছবি : সংগৃহীত

করোনা মহামারী থেকে উত্তরণের জন্য দেশের সামাজিক সুরক্ষা কার্যক্রমকে ঢেলে সাজানোর প্রয়োজন হয়ে পড়েছে। দরিদ্র জনগোষ্ঠীসহ উপার্জনহীন মানুষের খাদ্য ও পুষ্টি নিশ্চিত করার জন্য আসন্ন বাজেটে এই খাতে জিডিপির ৬ শতাংশ বরাদ্দ করার দাবি জানিয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব মো: নূরুল আমীনকে চিঠি দিয়েছেন বিশিষ্ট অর্থনীতিবিদ, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন ও খাদ্য অধিকার বাংলাদেশের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী খলীকুজ্জমান আহমদ ও ওয়েভ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহসিন আলী।

চিঠিতে প্রতিটি দরিদ্র ও কর্মহীন পরিবারকে আগামী সেপ্টেম্বর পর্যন্ত প্রতি মাসে নগদ ছয় হাজার টাকা করে ভাতা প্রদানেরও দাবি করা হয়েছে।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, অধ্যাপক ড. কাজী খলীকুজ্জমান আহমদ ও মহসিন আলীর চিঠিতে আরো বেশ কিছু দাবি জানানো হয়। চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) খানা জরিপের তথ্যের ভিত্তিতে এই দরিদ্র ও কর্মহীন পরিবারকে চিহ্নিত করতে হবে। দেশের দুস্থ, অতিদরিদ্র থেকে দরিদ্র, শহরের বস্তিবাসী এবং কর্মহীন ও উপার্জনহীন এক কোটি পরিবারের জন্য দুর্যোগ পরবর্তী সময়ে বা অক্টোবর থেকে রেশনিং ব্যবস্থা চালু করা প্রয়োজন। যেখানে চালসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি থাকবে।

চিঠিতে বলা হয়েছে, চলতি অর্থবছরের মধ্যে সব অতিদরিদ্র, দরিদ্র ও ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর (যাদের অনেকেরই জাতীয় পরিচয়পত্রও নেই) সঠিক তালিকা বা ডাটাবেইজ নিশ্চিত করা দরকার। খাদ্য, চিকিৎসা, প্রণোদনাসহ সব সরকারি এবং বেসরকারি সহায়তার স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা দরকার। চলমান করোনা মহামারী সৃষ্ট পরিস্থিতিতে ক্ষুধা, দারিদ্র্য, কর্মহীনতাসহ বহুমাত্রিক ঝুঁকি ও বিপদের সম্ভাবনাকে মোকাবেলায় সরকারের সামাজিক সুরক্ষা কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বিদ্যমান বাস্তবতা বিবেচনায় দেশে সম্পদের অধিকতর দক্ষ ও কার্যকর ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে সেবা প্রদান ব্যবস্থাকে শক্তিশালী করা প্রয়োজন। ক্রমান্বয়ে একটি অধিকতর অন্তর্ভুক্তিমূলক সামাজিক নিরাপত্তাব্যবস্থা প্রতিষ্ঠিত করা দরকার, যা সমাজের দরিদ্র ও সর্বাধিক বিপদাপন্ন সদস্যদের অগ্রগাধিকার দিয়ে জীবনচক্রের বিভিন্ন ঝুঁকিগুলো কার্যকরভাবে মোকাবেলা করতে সক্ষম হবে।

এই অর্থনীতিবিদ বলেছেন, করোনা দুর্যোগ আজ যে সঙ্কটের জন্ম দিয়েছে, বর্তমান সরকার নতুন ও বৈচিত্র্যময়, সৃজনশীল চিন্তা, নীতি ও আইনের সমন্বয় করে এ সঙ্কট মোকাবেলায় সক্ষম হবে। এ ক্ষেত্রে সামাজিক সুরক্ষা কার্যক্রমও তার ব্যতিক্রম হবে না। এ বিষয়ে উল্লেখিত পদক্ষেপগুলো সুবিবেচনায় নিয়ে এই কর্মসূচির যথাযথ বাস্তবায়ন বাংলাদেশকে মধ্যম আয়ের ও পরবর্তীতে উন্নত দেশ হিসেবে অগ্রযাত্রার অভীষ্ট লক্ষ্যমাত্রায় পৌঁছানোর চলমান উদ্যোগকেও বেগবান করবে। এই কর্মসূচি মুক্তিযুদ্ধের মৌলিক ভিত্তি অর্থাৎ সমতা, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার বাস্তবায়নে ভূমিকা রাখবে।

 


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল