২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

করোনা মোকাবিলায় এডিবির সাথে ১০ কোটি ডলারের ঋণ চুক্তি

করোনা মোকাবিলায় এডিবির সাথে ১০ কোটি ডলারের ঋণ চুক্তি - ছবি : সংগৃহীত

করোনাভাইরাস মোকাবিলায় তাৎক্ষণিক কেনাকাটা বিশেষ করে স্বাস্থ্য খাতের সুরক্ষা সামগ্রীর জন্য এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সাথে বুধবার ১০ কোটি ডলারের ঋণ চুক্তিতে স্বাক্ষর করেছে সরকার।

সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবির পক্ষে প্রতিষ্ঠানটির এ দেশীয় পরিচালক মনমোহন প্রকাশ চুক্তিতে স্বাক্ষর করেন।

গত ৩০ এপ্রিল ফিলিপাইনের ম্যানিলায় অবস্থিত এডিবির বোর্ড সভায় এ ঋণ অনুমোদন দেয়া হয় বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এডিবি মনে করে, এ ঋণ দিয়ে অত্যন্ত দ্রুততার সাথে চিকিৎসা সামগ্রী ও করোনা পরীক্ষার কিট কেনা এবং চিকিৎসা খাতের অবকাঠামো উন্নয়নের সাথে করোনা মোকাবিলায় কার্যকর নজরদারি ও প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলার পাশাপাশি এসব কাজে দ্রুত সাড়া প্রদান সম্ভব হবে।

ফলে আইসোলেশন ও ক্রিটিক্যাল কেয়ার ইউনিটসহ (সিসিইউ) ১৭ মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসা সরঞ্জাম ক্রয়, অন্তত ১৯টি করোনা পরীক্ষার ল্যাব উন্নয়ন, স্বাস্থ্যখাতে কমপক্ষে সাড়ে তিন হাজার কর্মীকে (৫০ শতাংশ নারী) প্রশিক্ষণ প্রদান এবং আরো অনেক চিকিৎসক ও কর্মী নিয়োগ দিতে পারবে সরকার।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল