২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

গার্মেন্টশ্রমিকদের চাকরি রক্ষার্থে অবিলম্বে অধ্যাদেশ জারি করা হোক

গার্মেন্টশ্রমিকদের চাকরি রক্ষার্থে অবিলম্বে অধ্যাদেশ জারি করা হোক - সংগৃহীত

গার্মেন্টস শ্রমিকদের বেতন পরিশোধের জন্য ৫,০০০ কোটি টাকার প্রণোদনার পরও বিপুল সংখ্যক গার্মেন্টশ্রমিককে লে অফ করে, তাদেরকে ছাঁটাই করে দেয়া হচ্ছে বলে অভিযোগ করেছে খোদ কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর।

এইসব নথিপত্র, অভিযোগ, স্মারক, চিঠি চালাচালি করতে করতেই গার্মেন্টস শ্রমিকরা সর্বশ্রান্ত হয়ে যাবে। তাই জাতির এই ক্রান্তিকালে রাষ্ট্রপতির অধ্যাদেশ জারি করে দ্রুত শ্রমিক ছাঁটাই বন্ধের কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বাংলাদেশ শ্রম আইন ২০০৬-এর ধারা ১২, ১৬, ১৭ এবং ১৮-এর বিধানাবলীতে যাই বর্ণিত থাকুক না কেন, রাষ্ট্রপতির এই অধ্যাদেশ জারির মাধ্যমে পরবর্তী ৯০ দিন পর্যন্ত দেশের সকল গার্মেন্টস শ্রমিককে সবধরনের লে অফ করা এবং তাদেরকে সবধরনের ছাঁটাই করে দেয়ার উপর নিষেধাজ্ঞা জারি করে অবিলম্বে এই অধ্যাদেশ জারি ও বলবৎ করা হোক।

গার্মেন্টস মালিকরা শ্রমিকের বেতনের টাকার জোগান দিতে না পারলে প্রয়োজনে বেতন পরিশোধের জন্য আরো আর্থিক প্রণোদনা দিতে হবে। তবুও কোনো অবস্থাতেই যেন ৪০ লাখ শ্রমিকের পরিবার অনাহারে না মরে।

আইনজ্ঞ ও সংবিধান বিশেষজ্ঞ


আরো সংবাদ



premium cement
‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি

সকল