১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

এডিবির পূর্বাভাস : করোনা সামলাতে পারলে ৭.৮ শতাংশ প্রবৃদ্ধি হবে

-

বিশ্বব্যাপী প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে চলতি ২০১৯-২০ অর্থবছর বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জিত হবে না। তবে কভিড-১৯ এর চ্যালেঞ্জ যথাযথভাবে সামলাতে পারলে বাংলাদেশের জিডিপি ৭ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি হবে বলে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) পূর্বাভাস। আগামী ২০২০-২১ অর্থভছর এই প্রবৃদ্ধির হার হবে ৮শতাংশ। তবে চলতি অর্থবছর বাংলাদেশের ডিজিপির লক্ষ্যমাত্রা ছিল ৮.২ শতাংশ। আর এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ অভিমত ব্যক্ত করে বলেন, বিশ্বঅর্থনীতি মন্দাভুত সত্ত্বেও বাংলাদেশের অর্থনীতি অব্যাহতভাবে ভাল করছে।

ঢাকাস্থ এডিবির দফতর থেকে প্রকাশিত এশীয়ার অর্থনীতির উপর ভবিষ্যত দৃষ্টিভঙ্গিতে বাংলাদেশের অর্থনীতি নিয়ে এইসব মন্তব্য ও তথ্য প্রকাশ করা হয়েছে। প্রবৃদ্ধির কিছুটা শ্লথ গতির পেছনে বৈশ্বিক চাহিদায় নেতিবাচক প্রবণতার কথা ব্যক্ত করেছে আন্তর্জাতিক এই সংস্থাটি তার প্রতিবেদনে।

প্রাথমিক প্রাক্কলনে এডিবি বলছে, করোনার আঘাতের কারণে এই বছর বাংলাদেশ জিডিপিতে শূণ্য দশমিক ২ শতাংশ থেকে শূণ্য দশমিক ৪ শতাংশ হারাবে। বলা হয়েছে, দ্রুত বর্ধনশীল তৈরি পোশাকের রফতানির বড় বাজারগুলো থেকে চাহিদা হ্রাসে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি গত ২০১৮-১৯ অর্থবছরের ৮ দশমিক ২ শতাংশ থেকে কমে ৭ দশমিক ৮ শতাংশে নামবে। তবে বিশ্বজুড়ে ভোক্তাদের মধ্যে আস্থার উন্নয়ন হলে ২০২১ সালে প্রবৃদ্ধি কিছুটা এগিয়ে ৮ শতাংশে উঠতে পারে বলে আশা করছে এডিবি।

পূর্বাভাসে এডিবি বলছে, শান্ত রাজনৈতিক পরিস্থিতি এবং ভোক্তা ও বিনিয়োগকারীদের আস্থা অব্যাহত থাকার, ২০১৯-২০ অর্থবছরে রফতানি ও আমদানি কমে যাওয়া এবং পরের বছর পুনরুদ্ধার, কেন্দ্রীয় ব্যাংকের সম্প্রসারণমূলক মুদ্রানীতির ও উপযোগী আবহাওয়া বিদ্যমান থাকবে ধরে নিয়ে এই পূর্বাভাস তৈরি করা হয়েছে। তবে এই পূর্বাভাসে কভিড-১৯ মহামারীর প্রভাব বিবেচনা করা হয়নি।


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল