২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

রোহিঙ্গাসহ ৩ প্রকল্পে ৩৫ কোটি ডলার অনুদান বিশ্বব্যাংকের

-

আন্তর্জাতিক দাতাসংস্থা বিশ্বব্যাংক কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাসহ বাংলাদেশের তিনটি প্রকল্পে অনুদান হিসাবে ৩৫ কোটি ডলার প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে। বিশ্বব্যাংকের সদরদফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই অনুদান অনুমোদনের বিষয়টি জানানো হয়েছে।

বিশ্বব্যাংক বলছে, এই অনুদানের অর্থ কক্সবাজারের স্থানীয় জনগণ, আশ্রয় নেয়া রোহিঙ্গাদের স্বাস্থ্য সেবা, সামাজিক নিরাপত্তা, সাধারণ সেবা ও অবকাঠামো উন্নয়নে সহায়তা করবে।

এই অনুদানের ব্যাপারে বিশ্বব্যাংকের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মারচি টেমবন বলেন, ১১ লাখ রোহিঙ্গাদের টেকনাফ ও উখিয়া উপজেলায় বাংলাদেশ আশ্রয় দিয়েছে। এখানে স্বাস্থ্য ও দুর্যোগ ঝুকি বাড়ছে। তিনটি অনুদান স্থানীয় ও রোহিঙ্গাদের খাদ্যসামগ্রী প্রয়োজনীয় চাহিদা যোগানে সহায়তা করবে। একই সাথে দেশের সেবা প্রদানের দক্ষতা এবং জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় আরো সক্ষমতা অর্জন করবে।

বিশ্বব্যাংক বলছে, রোহিঙ্গাসহ স্থানীয় মোট ৩৬ লাখ মানুষের স্বাস্থ্য, পুষ্টি ও পরিবার পরিকল্পনা সেবা সুবিধা পেতে অনুদানের ১৫ কোটি ডলার ব্যবহার করা হবে। ১০ কোটি ডলার জরুরি রোহিঙ্গা সঙ্কট প্রকল্পে জ্বালানী, পানি, সেনিটেশন এবং দুর্যোগ-প্লাবন অবকাঠামোতে ব্যবহার করা হবে। এই প্রকল্পের অবকাঠামো থেকে স্থানীয় এক লাখ ৪০ হাজার স্থানীয় জনহণসহ মোট সাত লাখ ৮০ হাজার আট শ’ মানুষ উপকৃত হবে। আর বাকি নিরাপত্তা বলয় প্রকল্পের জন্য ১০ কোটি ডলার অতিরিক্ত অর্থায়ন, যা জীবনযাত্রার মান উন্নয়ন এবং দরিদ্র ও অরক্ষিত পরিবারকে সহায়তা করবে জাতীয় নিরাপত্তা বলয় কর্মসূচিতে। হতদরিদ্রদের কর্মসংস্থানে সহায়তা করবে।


আরো সংবাদ



premium cement
বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী

সকল