০৬ জুন ২০২০

রোহিঙ্গাসহ ৩ প্রকল্পে ৩৫ কোটি ডলার অনুদান বিশ্বব্যাংকের

-

আন্তর্জাতিক দাতাসংস্থা বিশ্বব্যাংক কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাসহ বাংলাদেশের তিনটি প্রকল্পে অনুদান হিসাবে ৩৫ কোটি ডলার প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে। বিশ্বব্যাংকের সদরদফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই অনুদান অনুমোদনের বিষয়টি জানানো হয়েছে।

বিশ্বব্যাংক বলছে, এই অনুদানের অর্থ কক্সবাজারের স্থানীয় জনগণ, আশ্রয় নেয়া রোহিঙ্গাদের স্বাস্থ্য সেবা, সামাজিক নিরাপত্তা, সাধারণ সেবা ও অবকাঠামো উন্নয়নে সহায়তা করবে।

এই অনুদানের ব্যাপারে বিশ্বব্যাংকের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মারচি টেমবন বলেন, ১১ লাখ রোহিঙ্গাদের টেকনাফ ও উখিয়া উপজেলায় বাংলাদেশ আশ্রয় দিয়েছে। এখানে স্বাস্থ্য ও দুর্যোগ ঝুকি বাড়ছে। তিনটি অনুদান স্থানীয় ও রোহিঙ্গাদের খাদ্যসামগ্রী প্রয়োজনীয় চাহিদা যোগানে সহায়তা করবে। একই সাথে দেশের সেবা প্রদানের দক্ষতা এবং জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় আরো সক্ষমতা অর্জন করবে।

বিশ্বব্যাংক বলছে, রোহিঙ্গাসহ স্থানীয় মোট ৩৬ লাখ মানুষের স্বাস্থ্য, পুষ্টি ও পরিবার পরিকল্পনা সেবা সুবিধা পেতে অনুদানের ১৫ কোটি ডলার ব্যবহার করা হবে। ১০ কোটি ডলার জরুরি রোহিঙ্গা সঙ্কট প্রকল্পে জ্বালানী, পানি, সেনিটেশন এবং দুর্যোগ-প্লাবন অবকাঠামোতে ব্যবহার করা হবে। এই প্রকল্পের অবকাঠামো থেকে স্থানীয় এক লাখ ৪০ হাজার স্থানীয় জনহণসহ মোট সাত লাখ ৮০ হাজার আট শ’ মানুষ উপকৃত হবে। আর বাকি নিরাপত্তা বলয় প্রকল্পের জন্য ১০ কোটি ডলার অতিরিক্ত অর্থায়ন, যা জীবনযাত্রার মান উন্নয়ন এবং দরিদ্র ও অরক্ষিত পরিবারকে সহায়তা করবে জাতীয় নিরাপত্তা বলয় কর্মসূচিতে। হতদরিদ্রদের কর্মসংস্থানে সহায়তা করবে।


আরো সংবাদ

বেড়েই চলছে আক্রান্তের সংখ্যা নতুন আক্রান্ত আরো ৫০ জন ইতালিকেও ছাড়িয়ে গেল ভারত, লাফিয়ে বাড়ছে করোনা আক্রমণ জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী উপলক্ষে বগুড়ায় দরিদ্রদের মাঝে ভিপি সাইফুলের খাদ্যসামগ্রী বিতরণ রোগী ফেরত দেয়া মানবতাবিরোধী, চিকিৎসাদানকারীদের অভিনন্দন : তথ্যমন্ত্রী ভালুকায় চারতলা মাদরাসা ভবণের ভিত্তিপ্রস্তর স্থাপন রাস্তায় পড়ে ছিলো অসংখ্য জানাজা পড়ানো হাফেজ’র নিথর দেহ ভালুকায় বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন গাধা-জেব্রার মিলনে জন্ম নিল আশ্চর্য প্রাণী 'জঙ্কি' ফরিদপুরে করোনায় আক্রান্ত হয়ে ঢাকায় মৃত্যু সাবেক সেনা সদস্যের শিক্ষার্থীদের জন্য অনুদানের ব্যবস্থা করুন কোটালীপাড়ায় পুলিশের পিটুনিতে নিহতের ঘটনায় ৫ লাখ টাকার আর্থিক সহায়তা প্রদান

সকল

প্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের বিপদে ফেলতে চাই না : প্রধানমন্ত্রী (২৩৯৮২)নুতন মেসি লুকা রোমেরো (১৩০৬৪)ডা. জাফরুল্লাহ চৌধুরীর স্বাস্থ্যের অবনতি (১৩০৬২)গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত করোনা টেস্ট কিট অনুমোদনে স্বাস্থ্যমন্ত্রীকে লিগ্যাল নোটিশ (১১০৭৩)শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৭৪০৭)মোহাম্মদ নাসিমের অবস্থার অবনতি, জরুরি অস্ত্রোপচার চলছে (৭৩৪৫)সাবধান! ভুলেও এই ছবিটি স্মার্টফোনের ওয়ালপেপার করবেন না (৬৩৮৪)যে কারণে 'এ পজিটিভ' রক্তে করোনা আক্রান্তের ঝুঁকি বেশি (৬২৮৭)বাংলাদেশে করোনায় আক্রান্ত ৬০ হাজার ছাড়ালো, নতুন মৃত্যু ৩০ (৬২১১)কেরালায় আনারস খেয়ে গর্ভবতী হাতির মৃত্যু নিয়ে সবশেষ যা জানা গেছে (৬০৬১)




justin tv