০২ এপ্রিল ২০২০

করোনায় ঋণ পরিশোধ শিথিল করলো বাংলাদেশ ব্যাংক

করোনায় ঋণ পরিশোধ শিথিল - সংগৃহীত

ব্যবসা-বাণিজ্য খাতে করোনাভাইরাসের প্রভাবের বিষয়টি বিবেচনা করে ঋণ পরিশোধ ব্যবস্থা শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার ঋণ শ্রেণীকরণ সংক্রান্ত এক সার্কুলার জারি করে সব তফসিলি ব্যাংককে এ নির্দেশনা দিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের এ বিষয়ে জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী, কেউ যদি নির্ধারিত সময়ে ঋণ পরিশোধ করতে না পারেন তাহলেও তার ঋণের শ্রেণিকরণ ২০২০ সালের ১ জানুয়ারিতে যা ছিল আগামী ৩০ জুন পর্যন্ত তাই রাখতে হবে।

ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে জারি হওয়া প্রজ্ঞাপনে বলা হয়, সম্প্রতি করোনাভাইরাসের কারণে বিশ্ব বাণিজ্যের পাশাপাশি বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যেও নেতিবাচক প্রভাব পড়েছে।

আমদানি ও রপ্তানিসহ দেশের সামগ্রিক অর্থনীতিতে করোনাভাইরাসের কারণে চলমান বিরূপ প্রভাবের ফলে অনেক ঋণগ্রহীতাই সময় মতো ঋণের অর্থ পরিশোধে সক্ষম হবেন না মর্মে ধারণা করা হচ্ছে। ফলশ্রুতিতে চলমান ব্যবসা-বাণিজ্য ক্ষতিগ্রস্ত এবং দেশের সামগ্রিকভাবে কর্মসংস্থান বাধাগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে, বলা হয় এতে।

এসব বিষয় বিবেচনায় নিয়ে প্রজ্ঞাপনে বলা হয়, এ মর্মে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে যে ২০২০ সালের ১ জানুয়ারিতে ঋণের শ্রেণিমান যা ছিল আগামী ৩০ জুন পর্যন্ত সময়ে ওই ঋণ তারচেয়ে বিরূপমানে শ্রেণিকরণ করা যাবে না। তবে কোনো ঋণের শ্রেণিমানের উন্নতি হলে তা যথাযথ নিয়মে শ্রেণিকরণ করা যাবে।


আরো সংবাদ