২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চীনের সাথে বাণিজ্য সোমবার থেকে স্বাভাবিক হয়ে উঠবে : এফবিসিসিআই

চীনের সাথে বাণিজ্য সোমবার থেকে স্বাভাবিক হয়ে উঠবে : এফবিসিসিআই - ছবি : সংগৃহীত

চীনের সাথে বাণিজ্য আগামী সোমবার থেকে স্বাভাবিক হয়ে উঠবে বলে শনিবার আশা প্রকাশ করেছেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম।

তিনি রাজধানীর এফবিসিসিআই মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা চীন থেকে বিভিন্ন খাতে, বিশেষ করে আরএমজি এবং ইলেকট্রনিক্সের সর্বাধিক কাঁচামাল আমদানি করি। কিন্তু করোনাভাইরাস প্রাদুর্ভাবের পরে গত এক মাসের মধ্যে আমাদের বাণিজ্য বিশাল ধাক্কা খেয়েছে। চীনা রপ্তানিকারকরা জানিয়েছেন ২৪ ফেব্রুয়ারি থেকে পরিস্থিতি স্বাভাবিকতায় ফিরে আসবে।’

এফবিসিসিআই সভাপতি জানান, ২০১৮-১৯ অর্থবছরে চীন ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ ছিল প্রায় ১৪ দশমিক ৬৮ বিলিয়ন ডলার। এর মধ্যে আমদানি বাণিজ্য ছিল ১৩ দশমিক ৮৬ বিলিয়ন ডলার এবং রপ্তানি বাণিজ্যের পরিমাণ ৮৩১ মিলিয়ন ডলার।

‘বাংলাদেশ ওভেন খাতের ৬০ শতাংশ এবং আরএমজির নিট খাতের ১৫-২০ শতাংশ কাঁচামাল চীন থেকে আমদানি করে। গত এক মাসে আমাদের অর্থনীতির প্রায় ৮০ শতাংশ ভ্যালু চেইন বন্ধ হয়ে গেছে এবং ভাইরাস সংক্রমণের পরে শিপমেন্ট খুব সীমিত হয়েছে,’  তিনি যোগ করেন।

এফবিসিসিআই প্রধান আরও জানান, চলতি বছরের জানুয়ারিতে চীন থেকে ৬ দশমিক ৭২ লাখ টন পণ্য এসেছে। ২০১৫ সালের একই সময়ে এ পরিমাণ ছিল ৮ দশমিক ৫১ লাখ টন।

ফাহিম বলেন, তারা এ বিষয়ে ২৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠক করবেন এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং অন্যান্য ব্যবসায়িক গোষ্ঠীর সাথে যোগাযোগ করছেন।

তিনি আরও বলেন, ব্যবসা স্বাভাবিক রাখার জন্য তাদের পাশাপাশি সরকার যেমন ব্যাংকগুলোরও কিছুটা সহায়তা দরকার। সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান

সকল