০৪ এপ্রিল ২০২০

দেশে প্রায় ৭ লাখ অর্কিড ফুলের স্টিকের চাহিদা রয়েছে : কৃষিমন্ত্রী

দেশে প্রায় ৭ লাখ অর্কিড ফুলের স্টিকের চাহিদা রয়েছে : কৃষিমন্ত্রী - ছবি : সংগৃহীত

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, বর্তমানে বাংলাদেশে প্রায় ৭ লাখ অর্কিড ফুলের স্টিকের চাহিদা রয়েছে। চাহিদা মিটাতে সাড়ে ৩ লাখ অর্কিড ফুল আমদনি করতে হয়।

আজ জাতীয় সংসদে সরকারি দলের সদস্য মনজুর হোসেনের এক প্রশ্নের জবাবে তিনি সংসদকে এ তথ্য জানান।

স্পিকার শিরিণ শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদের বৈঠকে কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক আরো বলেন, বছরে প্রায় ৩ থেকে সাড়ে ৩ লাখ ফুলের স্টিক উৎপাদন হয় এবং তিন থেকে সাড়ে তিন লাখ অর্কিড ফুলের স্টিক আমদানি করতে হয়।

সরকারি দলের সদস্য কাজী নাবিল আহমদের অপর এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, ফুলের বিপণন ও সেবা সম্প্রসারণের লক্ষ্যে সারাদেশের ফুলের বাজারের সাথে রাজধানী ঢাকার সংযোগ স্থাপনের লক্ষ্যে বাজার অবকাঠামো,সংরক্ষণও পরিবহণ সুবিধার জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এই প্রকল্পটি ঢাকা, মানিকগঞ্জ, ঝিনাইদহ, সাতক্ষীরা ও চুয়াডাঙ্গা জেলাসহ ২০টি জেলায় এই প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। এছাড়া যশোর জেলার ঝিকরগাছা উপজেলায় ফুল গবেষণা কেন্দ্র স্থাপন করার জন্য একটি প্রকল্প অনুমোদনের জন্য প্রক্রিয়াধীন রয়েছে।

মন্ত্রী আরো জানান, নিরাপদ ফসলের কৃষকের ন্যায্য মূল্য প্রাপ্তির ক্ষেত্রে ঢাকার মানিক মিয়া এভিনিউস্থ সেচ ভবনের সামনে কৃষকের বাজার স্থাপন করা হয়েছে। প্রতি শুক্রবার ও শনিবার এই বাজার পরিচালিত হচ্ছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে আরো ৩০টি কৃষকের বাজার স্থাপন করা হচ্ছে।


আরো সংবাদ

আত্মহত্যার আগে মায়ের কাছে স্কুলছাত্রীর আবেগঘন চিঠি (১৩৫৩০)সিসিকের খাদ্য ফান্ডে খালেদা জিয়ার অনুদান (১২৬০৬)করোনা নিয়ে উদ্বিগ্ন খালেদা জিয়া, শারীরিক অবস্থা স্থিতিশীল (৯৩১৫)ভারতে তাবলিগিদের 'মানবতার শত্রু ' অভিহিত করে জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ (৮৪৯০)করোনায় নিশ্চিহ্ন হয়ে গেল ইতালির একটি পরিবার (৭৮৬৪)করোনার মধ্যেও ইরান-যুক্তরাষ্ট্র আরেক যুদ্ধ (৭১৪০)করোনায় আটকে গেছে সাড়ে চার লাখ শিক্ষকের বেতন (৬৯৩১)ইসরাইলে গোঁড়া ইহুদির শহরে সবচেয়ে বেশি করোনার সংক্রমণ (৬৮৯০)ঢাকায় টিভি সাংবাদিক আক্রান্ত, একই চ্যানেলের ৪৭ জন কোয়ারান্টাইনে (৬৭৬১)করোনাভাইরাস ভয় : ইতালিতে প্রেমিকাকে হত্যা করল প্রেমিক (৬২৯৬)