০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ন ১৪২৯, ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

প্রিমিয়ার ব্যাংকে ইসলামিক ব্যাংকিং সুবিধা

প্রিমিয়ার ব্যাংকে ইসলামিক ব্যাংকিং সুবিধা - ছবি : সংগৃহীত

ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবন বিধান। ব্যক্তিগত, সামাজিক, জাতীয় ও আন্তর্জাতিক-জীবনের প্রতিটি ক্ষেত্রেই রয়েছে এর শাশ্বত নিয়ম-নীতি ও পথ নির্দেশনা। একমাত্র ইসলাম‐ই মানব জাতির সকল সমস্যা চমৎকারভাবে সমাধান করে। অর্থনৈতিক কার্যক্রম মানবজীবনের একটি অবিচ্ছেদ্য অংশ, আর এ বিষয়ে তাই ইসলামে রয়েছে অনুপম নির্দেশিকা। ইসলামী ব্যাংকিং এরমূল ভিত্তি হচ্ছে ইসলামী শরীয়াহ্-র নীতিমালা এবং সকল অর্থনৈতিক কার্যক্রমে সুদের আদান-প্রদান পরিহার-পূর্বক কল্যাণ ভিত্তিক ব্যাংকিং এর লক্ষ্যে তা কাজ করে। আশির দশকে আমাদের দেশে ইসলামিক শরীয়া ভিত্তিক ব্যাংকিং শুরূ হয়ে ছিল। বর্তমানে বাংলাদেশে আটটি পূর্ণাঙ্গ ইসলামী ব্যাংক এবং অন্য অনেক ব্যাংকের ইসলামিক ব্যাংকিং শাখা ও উইন্ডো রয়েছে। ইসলামী ব্যাংক গুলোর মোট বাজার অংশ দেশের পুরো অর্থনীতির প্রায় এক-তৃতীয়াংশ।

গ্রাহকদের চাহিদার ভিত্তিতে ২০০৩ সাল থেকে শরীয়াহ নীতিমালা ও ব্যাংকিং নিয়ম-পদ্ধতি অনুসরণ করে সম্মানিত গ্রাহকগণকে চমৎকার সেবা প্রদান করে আসছে দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড। দিন দিন আমাদের ব্যবসার পরিধি বৃদ্ধি পাচ্ছে এবং সম্মানিত আমানত কারীদের প্রতিযোগিতামূল কমুনাফা প্রদান ও বিনিয়োগ গ্রহণ কারীদের আকর্ষণীয় বিনিয়োগ প্রদানে আমাদেরকে আরো সক্ষম করেছে।

ইসলামীব্যাংকিং-এ আমাদের ‘প্রিমিয়ার তিজারাহ্’ ব্র্যান্ডটি খুবই গুরূত্বপূর্ণ। মুদারবা সেভিংস অ্যাকাউন্ট, মুদারবা টার্ম ডিপোজিট অ্যাকাউন্ট, মুদারবা শর্ট নোটিশ ডিপোজিট অ্যাকাউন্ট এবং আল-ওয়াদিয়া হ্কারেন্ট অ্যাকাউন্ট ছাড়াও আমাদের রয়েছে অন্যান্য নিয়মিত আমানত হিসাব। আমাদের ইসলামী ব্যাংকিং সেবার মধ্যে আরো রয়েছে মোহর সঞ্চয় কিম, হজ পরিকল্পনা কিম, হজ আমানত কিম, মাসিক আয় কিম, ডাবল বেনিফিট কিম, মাসিক সঞ্চয় কিম ইত্যাদি। তাছাড়া কর্পোরেট এবং এসএমই-র জন্যও আমাদের ইসলামীব্যাংকিং-এবিভিন্ন সেবা বিদ্যমান।

নিয়মিত সেবার পাশাপাশি প্রিমিয়ার ব্যাংক হজ ও ওমরাহ এজেন্সি সমূহকে বিবিধ সেবা যেমন: প্রি-রেজিস্ট্রেশন, রেজিস্ট্রেশন, আইবিএন-এরমাধ্যমে রেমিট্যান্স প্রেরণ ইত্যাদি কাজ করছে। তাছাড়া হজ এবং ওমরাহ্-যাত্রীদের জন্য আমাদের বিশেষ হজ প্রিপেইড কার্ড গ্রাহকদের কাছে ব্যাপক জনপ্রিয়।

আমাদের ইসলামিক ব্যাংকিং ব্যবস্থা পুরোপুরি স্বয়ংসম্পূর্ণ। ব্যাক্তি পর্যায় থেকে শুরূ করে সমাজ এবং দেশে শরিয়হ্ মোতাবেক জীবন ব্যাবস্থা ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে প্রিমিয়ার ব্যাংকের ইসলামিক ব্যাংকিং। আর একইসাথে আমাদের ২০ বছরের সমৃদ্ধিতে প্রত্যক্ষভাবে জড়িয়ে আছে ইসলামিক ব্যাংকিং সেবা।

-মোঃ কবীর হোসেন (এস.ই.ভি.পি ও হেড, ইসলামিক ব্যাংকিংবিভাগ)


আরো সংবাদ


premium cement
বেলজিয়ামের দুর্দশা, আছে কঠিন সমীকরণ ফ্রান্সে হিজাব পরা নারীকে রেস্টুরেন্টে প্রবেশে বাধা, মালিকের জরিমানা লালমোহনে নিউমোনিয়া ও ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা আশুলিয়ায় পাওনা পরিশোধের দাবিতে শ্রমিকদের অবস্থান কর্মসূচি বেলজিয়ামকে হারাতে আত্মবিশ্বাসী ক্রোয়েশিয়ান কোচ সুনামগঞ্জে আর্জেন্টিনা সমর্থকদের মোটরসাইকেল শোডাউন আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী তাপমাত্রা হ্রাস পেতে পারে ৯৪ বার পেছাল সাগর-রুনির তদন্ত প্রতিবেদন রসিক নির্বাচনে মেয়র পদে ১০ জনের মনোনয়ন বৈধ ঘোঘণা আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি ফুটবলের রাজা আমেরিকার সাথে পরমাণু যুদ্ধ ঠেকিয়েছিলেন এক সোভিয়েত কর্মকর্তা!

সকল