০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ন ১৪২৯, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

জনগণের আপত্তির মুখে সিদ্ধান্ত নেয়া অসাংবিধানিক : সুলতানা কামাল

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির আহবায়ক ও বাপা’র সহ-সভাপতি অ্যাডভোকেট সুলতানা কামাল - নয়া দিগন্ত

সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির আহবায়ক ও বাপা’র সহ-সভাপতি অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, সুন্দরবন রক্ষায় যা যা করণীয় তা করা হবে। এদেশের সকল সম্পদের মালিক শুধুমাত্র সরকার না, জনগণও। তাই জনমত উপেক্ষা করে এদেশের কোন একটি সম্পদের ব্যাপারে সরকার এককভাবে সিদ্ধান্ত নিতে পারে না, নেয়া যায়ও না। জনগণের আপত্তির মুখে কোন সিদ্ধান্ত নেয়া হলে তা হবে অসাংবিধানিক।

সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি’র উদ্যোগে শুক্রবার জাতীয় প্রেসক্লাব, জহুর হোসেন চৌধুরী হলে সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। “সুন্দরবন সুরক্ষায় ইউনেস্কোর সর্বশেষ সুপারিশ, বনের প্রতি সরকারের অবহেলা ও সংশ্লিষ্ট বিষয়াদী” শীর্ষক এক সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন তিনি।

সুলতানা কামাল আরো বলেন, রামপাল ও বন বিধ্বংসী সকল বিষয়ে সরকারের সকল সিদ্ধান্তই বিজ্ঞান বিরোধী ও অযৌক্তিক। সম্ভবত রাজনৈতিক বিবেচনা থেকেই এসব সিদ্ধান্ত গৃহীত হচ্ছে। যেহেতু জনমত উপেক্ষা করে সুন্দরবেন পাশে যে রামপাল বিদ্যুৎ প্রকল্প নেয়া হচ্ছে তাই সরকারের এ ধরণের সিদ্ধান্ত অবৈধ।
তিনি বলেন, সারা বিশ্ব বলেছে সুন্দরবন একটি বিশ্ব ঐতিহ্য। আর ঐতিহ্য রক্ষা করতে না পারার কারণে কারণে বাংলাদেশ যদি অযোগ্যতার পরিচয় দেয় তাহলে তো দুঃখ অপমানের কিছু থাকল না। তাই বিনীত ও দৃঢ আবেদন সরকার যেন তার ভুল অবস্থান থেকে সরে এসে রামপাল প্রকল্প বাতিল করেন। বন বিরোধী সকল স্থাপনা উৎখাত করেন। এবং বনের প্রাকৃতিক চরিত্রকে সংরক্ষণ, বন সমৃদ্ধ করণে সঠিক পদক্ষেপ নেন।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, সরকার বিজ্ঞান সম্মত প্রক্রিয়ায় যথেষ্ট পরিমাণে (কয়লা) বিকল্প উপায়ে বিদ্যুৎ তৈরি করেন। আমাদের দেশ হোক সংরক্ষিত প্রকৃতির এক উন্নয়নের মডেল। সংবাদ সম্মেলনে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব ডা. মোঃ আব্দুল মতিন, এলআরডি’র পরিচালক শামসুল হুদা, সিপিবি নেতা রুহিন হোসেন প্রিন্স উপস্থিত ছিলেন।


আরো সংবাদ


premium cement
ময়নামতিতে বাস-সিএসজির সংঘর্ষে নিহত ১, আহত ৬ আমরা বারিধারা থাকি সেখানেও অনেক মশা : স্বাস্থ্যমন্ত্রী দেশের অর্থনীতি নিয়ে গুজবে কান দেবেন না : প্রধানমন্ত্রী ব্রাজিলের হেক্সা মিশন নষ্ট করতে প্রস্তুত দ. কোরিয়া পাথরঘাটায় ১৪ জন হাফেজকে পাগড়ি দিয়ে সম্মাননা হালুয়াঘাট প্রেস ক্লাবের সভাপতি বাবুল ও সম্পাদক সুমন আমরা একটি শান্তিপূর্ণ সমাবেশ করব : মির্জা আব্বাস মাটির ব্যবস্থাপনায় খুব দুর্বল কৃষি বিজ্ঞানীরা : কৃষিমন্ত্রী বিএনপির সমাবেশ : যেকোনো পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত র‍্যাব চীন-রাশিয়া-ব্রাজিলে কয়েক হাজার ইউটিউব চ্যানেল বন্ধ করেছে গুগল নোয়াখালী জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন চলছে

সকল