২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

‘বিদ্রাহী’ কবিতা নিয়ে ভুল ভাঙালেন কবি হাসান আলীম

নজরুল একাডেমি মিলনায়তনে আয়োজিত আলোচনা সভা। - ছবি : সংগৃহীত

‘জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কালজয়ী কবিতা ‘বিদ্রাহী’-এর দার্শনিক ভাব বুঝতে না পেরে যারা তাকে ভুলে বুঝেছেন, তাদের ভুল ভেঙে দিয়েছেন কবি হাসান আলীম। অল্পবিদ্যা ভয়ঙ্করী প্রতিদ্বন্দ্বী তথাকথিত বুদ্ধিজীবীদের অপ্রচারের মোকাবেলায় উজ্জ্বল প্রদীপের আলো জ্বালিয়ে কুসংস্কার ও ধর্মান্ধতার কুয়াশা দূর করেছেন।’

শুক্রবার (২৭ জানুয়ারি) রাজধানীর বড় মগবাজার বেলালাবাদ কলোনির নজরুল একাডেমি মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কালজয়ী কবিতা ‘বিদ্রাহী’-এর ওপর কবি ও গবেষক হাসান আলীমের গবেষণামূলক গ্রন্থ ‘কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার নন্দন তত্ত্ব’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন।

নজরুল একাডেমির সভাপতি ও সাবেক রাষ্ট্রদূত জনাব মাসউদ মান্নানের সভাপতিত্বে নজরুল একাডেমি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট কবি ও গবেষক ড. মাহবুব হাসান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন একাডেমির সাধারণ সম্পাদক বিশিষ্ট নজরুল গবেষক ও নজরুল সঙ্গীতজ্ঞ জনাব মিন্টু রহমান। ধন্যবাদ জ্ঞাপন করেন নজরুল একাডেমির সহ-সভাপতি মোহাম্মাদ আবদুল হান্নান। প্রবন্ধ উপস্থাপন করেন নর্দান ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক জসিম উদ্দিন।

বিশেষ অতিথি ছিলেন কবি ও গীতিকার জাকির আবু জাফর, অধ্যাপক ড. ফজলুল হক সৈকত। অতিথি আলোচক ছিলেন কথাসাহিত্যিক হারুন ইবনে শাহাদাত, কবি ও সাংবাদিক ফারুক মোহাম্মাদ ওমর এবং সাহিত্যিক ও অনুবাদক আনিস ফাতেমা।

জাতীয় কবি নজরুল ইসলামের কবিতা আবৃত্তি করেন কবি শামীমা চৌধুরী ও রুকসানা ইমাম।

সবার জন্য উন্মুক্ত নজরুল একাডেমি আয়োজিত অনুষ্ঠানটি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সকল ভক্ত ও সাহিত্যানুরাগীরা ব্যাপক আগ্রহ ও উদ্দীপনা নিয়ে উপভোগ করেছেন।

-প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান

সকল