২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

উত্তর আধুনিক সাহিত্য বৈঠক শুক্রবার

-

শিকড়ায়ন বাংলাদেশের আয়োজনে এবং উত্তর আধুনিক সাহিত্য আন্দোলনের সহযোগিতায় ২৯ জুলাই শুক্রবার বিকেল ৪টায় এলিফ্যান্ট রোডের কাঁটাবন মোড় সংলগ্ন ‘কবিতা ক্যাফে’তে অনুষ্ঠিত হবে উত্তর আধুনিক সাহিত্য বৈঠক।

উত্তর আধুনিক চেতনায়, উত্তর উপনিবেশিক জমিনে সাহিত্য, সংস্কৃতি, শিক্ষা ও বুদ্ধিবৃত্তি চর্চার নিয়মিত এ বৈঠকে কবি, কথাকার ও গবেষক উপল তালুকদার রচিত ‘বাংলাদেশের উত্তরাধুনিক কবিতা : বিষয়-বিস্তার ও প্রকরণ-কলা’ গ্রন্থের বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

দুই পর্বের অনুষ্ঠানে প্রথম পর্বে বিশেষ করে উপল তালুকদার রচিত ‘বাংলাদেশের উত্তরাধুনিক কবিতা: বিষয়- বিস্তার ও প্রকরণ-কলা’ গ্রন্থের পর্যালোচনা সভায় সভাপতিত্ব করবেন কবি, প্রাবন্ধিক ও কলামিস্ট ড. মাহবুব হাসান। লিখিত আলোচনা ও অনুষ্ঠান সঞ্চালনা করবেন লেখক ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফজলুল হক সৈকত।

‘লেখকের কথা’ শিরোনামে আলোচনায় অংশ নেবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক কবি ও গবেষক উপল তালুকদার।

আলোচক হিসেবে উপস্থিত থাকবেন কথাশিল্পী, ‘বাংগাল’ সাহিত্য পত্রিকার সম্পাদক ও ‘প্রতিপাঠ উত্তর আধুনিকতা’ নামক গ্রন্থের লেখক জাকির তালুকদার।

আলোচনা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক এ কে এম খাদেমুল হক, বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. আলী আজগর তালুকদার, ইন্টারন্যাশনাল স্টান্ডার্ড ইউনিভার্সিটি ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান ও মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন সহযোগী অধ্যাপক কমিজ আলম।

আলোচক হিসেবে আরো উপস্থিত থাকবেন উত্তর আধুনিকতা বিষয়ক চিন্তুক ও গবেষক কবি আজিজ রাজ্জাক, কবি, কথাশিল্পী, জলধিখ্যাত সম্পাদক কবি নাহিদা আশরাফী, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের প্রভাষক, প্রাবন্ধিক, চলচ্চিত্রবিষয়ক গবেষক ও নাট্য নির্দেশক কবি চৈতী চক্রবর্তী।

দ্বিতীয় পর্বের অনুষ্ঠানে কবিতাপাঠ করবেন কবি কামরুজ্জামান, কবি শান্তা মারিয়া, কবি মহিবুর রহিম, কবি ফাতিমা তামান্না, কবি শাহিন রিজভি ও কবি নোমান প্রধান।

নব্বই দশকের ঢাকা বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক ‘মুক্তমন’, শাহবাগ আজিজ মার্কেটকেন্দ্রিক টরেন্ট চত্বরের ‘বিষ্যুদবারের আড্ডা’ ও সকাল পত্রিকাকে কেন্দ্র করে গড়ে ওঠা ‘উত্তর আধুনিক সাহিত্য আন্দোলনের কথকতা’ বিষয়ে আলোচনা করবেন শিকড়ায়ন বাংলাদেশের সমন্বয়কারী কবি বোরহান উদ্দীন ইউসুফ।


আরো সংবাদ



premium cement