২০ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

আরবি নিউজ অনুবাদ শেখার অনবদ্য বই ‘মিডিয়া আরবি শিখি’

-

কোরআন-হাদিস চর্চার পাশাপাশি আরবি শিক্ষার্থীদের মধ্যে ইদানিং আরবি পত্র-পত্রিকা পাঠ ও সেখান থেকে নিউজ অনুবাদের আগ্রহ আগের যেকোনো সময়ের তুলনায় বেড়েছে। সে লক্ষে ইতিপূর্বে বাজারে এসেছে বেশ কয়েকটি ‘অনুবাদ শেখার আরবি-বাংলা বই’। সেগুলো থেকে শিক্ষার্থীরা যথাসম্ভব উপকৃতও হয়েছে। কিন্তু এরই মধ্যে আরবি থেকে বাংলায় নিউজ অনুবাদের জন্য নতুন আরেকটি বই প্রকাশিত হয়েছে। দেশের তরুণ আলেম ও আরবি ভাষাবিদ শফিকুল ইসলাম আল ইমদাদী লিখিত এ বইয়ের নাম ‘মিডিয়া আরবি শিখি’।

বইটি প্রকাশের আগে তাতে থাকা প্রতিটি নিউজ লেখকের ফেসবুকে দেয়া হতো, তখন থেকেই আরবি নিউজ অনুবাদের সাথে সম্পৃক্ত তরুণরা তাকে একটি বই করার আহবান জানান। সেখান থেকে অনুপ্রাণিত হয়েই শফিকুল ইসলাম আল ইমদাদীর ‘মিডিয়া আরবি শিখি’-এর জন্ম।

নিউজ অনুবাদের সাথে সম্পৃক্ত একাধিক তরুণ বইটি সম্পর্কে জানিয়েছেন, আগের বইগুলোর চেয়ে এটি বেশ সহজ ও সাবলীল। অধিক প্রয়োজনীয় ও তুলনামূলক সহজ নিউজগুলো পূর্ণাঙ্গ অনুবাদের পাশাপাশি শব্দে শব্দেও অনুবাদ করা হয়েছে, যা অনুবাদের প্রাথমিক শিক্ষার্থীর জন্য খুবই উপকারী ও ফলদায়ক হবে। সে হিসেবে এ পর্যন্ত বাংলায় রচিত অনুবাদের অন্যান্য বইয়ের চেয়ে এটি অনন্য ও অনবদ্য।

বইটি প্রকাশ করেছে মাকতাবাতুত দাওয়াহ। ২৩৪ পৃষ্ঠার বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২২০ টাকা। মাকতাবাতুত দাওয়ার পাশাপাশি শফিকুল ইসলাম আল ইমদাদী পরিচালিত রাজধানীর জামিয়াতুল উস্তাদ শহিদুল্লাহ ফজলুল বারী (রহ.) ঢাকা-এর অফিস ও বাংলাবাজার থেকে বইটি সংগ্রহ করা যাবে।

 



আরো সংবাদ


স্কটল্যান্ডের বিরুদ্ধে হেরে আখেরে ‘লাভ’ হলো বাংলাদেশের? (৪৫০০৪)আমাকে সম্মান দিয়ে কথা বলুন, বিএনপির উদ্দেশে মুরাদ হাসান (২৬১৯৫)বিয়ের প্রলোভনে পুলিশ কর্মকর্তার স্ত্রীকে ধর্ষণ, আসামি গ্রেফতার (২৩৩১৩)ফুটপাতের যৌন উত্তেজক ট্যাবলেট খেয়ে স্বামী-স্ত্রীর মৃত্যু (১৬৫৫২)কাবার অবমাননায় পোস্ট, রংপুরে কিশোর পরিতোষ গ্রেফতার (১৬৩৭৬)পৃথিবী পাঁচ শক্তির চেয়েও বড় : এরদোগান (১০০১২)অগ্নিসংযোগ নয়, পরিমলের ঘর পুড়েছে কলা পাকানোর আগুনে (৯৮১২)আম্পায়ার দিলেন আউট, হেটমায়ারকে ফিরিয়ে নিলেন বাবর আজম (৯৬৫২)কুমিল্লার ঘটনায় মূল অভিযুক্ত শনাক্ত : স্বরাষ্ট্রমন্ত্রী (৭২৫৩)সমুদ্রসীমায় ভারতীয় সাবমেরিন আটকালো পাকিস্তানি নৌবাহিনী (৫৯২৮)