২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আরবি নিউজ অনুবাদ শেখার অনবদ্য বই ‘মিডিয়া আরবি শিখি’

-

কোরআন-হাদিস চর্চার পাশাপাশি আরবি শিক্ষার্থীদের মধ্যে ইদানিং আরবি পত্র-পত্রিকা পাঠ ও সেখান থেকে নিউজ অনুবাদের আগ্রহ আগের যেকোনো সময়ের তুলনায় বেড়েছে। সে লক্ষে ইতিপূর্বে বাজারে এসেছে বেশ কয়েকটি ‘অনুবাদ শেখার আরবি-বাংলা বই’। সেগুলো থেকে শিক্ষার্থীরা যথাসম্ভব উপকৃতও হয়েছে। কিন্তু এরই মধ্যে আরবি থেকে বাংলায় নিউজ অনুবাদের জন্য নতুন আরেকটি বই প্রকাশিত হয়েছে। দেশের তরুণ আলেম ও আরবি ভাষাবিদ শফিকুল ইসলাম আল ইমদাদী লিখিত এ বইয়ের নাম ‘মিডিয়া আরবি শিখি’।

বইটি প্রকাশের আগে তাতে থাকা প্রতিটি নিউজ লেখকের ফেসবুকে দেয়া হতো, তখন থেকেই আরবি নিউজ অনুবাদের সাথে সম্পৃক্ত তরুণরা তাকে একটি বই করার আহবান জানান। সেখান থেকে অনুপ্রাণিত হয়েই শফিকুল ইসলাম আল ইমদাদীর ‘মিডিয়া আরবি শিখি’-এর জন্ম।

নিউজ অনুবাদের সাথে সম্পৃক্ত একাধিক তরুণ বইটি সম্পর্কে জানিয়েছেন, আগের বইগুলোর চেয়ে এটি বেশ সহজ ও সাবলীল। অধিক প্রয়োজনীয় ও তুলনামূলক সহজ নিউজগুলো পূর্ণাঙ্গ অনুবাদের পাশাপাশি শব্দে শব্দেও অনুবাদ করা হয়েছে, যা অনুবাদের প্রাথমিক শিক্ষার্থীর জন্য খুবই উপকারী ও ফলদায়ক হবে। সে হিসেবে এ পর্যন্ত বাংলায় রচিত অনুবাদের অন্যান্য বইয়ের চেয়ে এটি অনন্য ও অনবদ্য।

বইটি প্রকাশ করেছে মাকতাবাতুত দাওয়াহ। ২৩৪ পৃষ্ঠার বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২২০ টাকা। মাকতাবাতুত দাওয়ার পাশাপাশি শফিকুল ইসলাম আল ইমদাদী পরিচালিত রাজধানীর জামিয়াতুল উস্তাদ শহিদুল্লাহ ফজলুল বারী (রহ.) ঢাকা-এর অফিস ও বাংলাবাজার থেকে বইটি সংগ্রহ করা যাবে।

 


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল