১৫ আগস্ট ২০২২
`

মেলায় যুবাইর আহমাদ তানঈমের নতুন বই 'জমজম'

-

অমর একুশে গ্রন্থমেলা ২০২১-এ প্রকাশ পেয়েছে যুবাইর আহমাদ তানঈমের নতুন আরেকটি বই ‘জমজম— ইতিহাস, ফাজায়েল, মাসায়েল, বৈজ্ঞানিক ব্যাখ্যা’। বইটি পাওয়া যাচ্ছে ৪২০-৪২১ নং স্টল, বাংলার প্রকাশনে।

পবিত্র মক্কায় অবস্থিত আল্লাহর অসংখ্য নিদর্শনের মধ্যে জমজম একটি। নবী ইসমাইল আ.-এর মুজেযা হিসেবে এটি প্রকাশ পেলেও এর ফায়েজ ও বরকত শতাব্দীর পর শতাব্দী ধরে পৃথিবীবাসী ভোগ করে আসছে। আল্লাহ তা’য়ালা এই কূপকে এমন সব অলৌকিক ক্ষমতা দিয়ে প্রকাশ ঘটিয়েছেন, আধুনিক বিজ্ঞান পর্যন্ত হয়রান এ বিষয়ে গবেষণা করে। ওই জমজম সম্পর্কে লিখিত ‘জমজম’ বইটি।

জমজম বইটিতে জমজম কূপের সূচনাকাল থেকে বর্তমান পর্যন্ত ধারাবাহিক ইতিহাস আলোচনা করা হয়েছে— কীভাবে জমজম কূপের আত্মপ্রকাশ ঘটলো, কেন অদৃশ্য হলো এই কূপ, কে পুনঃখনন করলো, কার আমলে কী কী সংস্কার করা হয়েছে ইত্যাদি।

জমজমের ফজিলত ও বৈশিষ্ট্য, জমজম সম্পৃক্ত ১৮টি মাসআলা, জমজম সম্পর্কে বিজ্ঞানের ভাষ্য, জমজম সম্পৃক্ত প্রকল্প, জমজমবিষয়ক অলৌকিক অনেক ঘটনা— যা বিভিন্ন গ্রন্থে বর্ণিত আছে, এ সব বিষয়ের সন্নিবেশ ঘটিয়ে লেখক জমজম বইটি চমৎকারভাবে লিখেছেন। বলা যায়, বাংলা ভাষায় এ বিষয়ে এখন পর্যন্ত একমাত্র গ্রন্থ এটিই।

সংক্ষেপে বই পরিচিতি :

বই : জমজম— ইতিহাস, ফাজায়েল, মাসায়েল, বৈজ্ঞানিক ব্যাখ্যা
লেখক : যুবাইর আহমাদ তানঈম
প্রকাশনী : বইপ্রকাশ
পৃষ্ঠাসংখ্যা : ১২৮
মুদ্রিত মূল্য : ১৬৭ টাকা


আরো সংবাদ


premium cement