২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

‘শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে উত্তরা বিশ্ববিদ্যালয়ে বিশেষ ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠান’

‘শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে উত্তরা বিশ্ববিদ্যালয়ে বিশেষ ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠান’ - ছবি : সংগৃহীত

১৪ ডিসেম্বর, “শহীদ বুদ্ধিজীবী দিব” ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানিরা যখন তাদের অনিবার্য পরাজয় উপলব্ধি করে তখন পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের দোসর রাজাকার, আল-বদর, আল-শামস বাহিনীর প্রত্যক্ষ সহযোগিতায় বাংলাদেশের বিভিন্ন শ্রেণী-পেশার মেধাবী মানুষদের ধরে নিয়ে গিয়ে নির্মমভাবে হত্যা করে।

তাই প্রতিবছরের মতো এবারও উত্তরা বিশ্ববিদ্যালয় গভীর শ্রদ্ধাভরে এ দিনটিকে যথাযথ সম্মান ও মর্যাদার সাথে স্মরণ করার লক্ষ্যে এক বিশেষ ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে।

শহীদ বুদ্ধিজীবী দিবসের ভার্চুয়াল এ আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উত্তরা বিশ্ববিদ্যালয়ের ভিসি বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ড: এম আজিজুর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উত্তরা বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি প্রফেসর ড: ইয়াসমীন আরা লেখা।

প্রধান অতিথির বক্তৃতায় উত্তরা বিশ্ববিদ্যালয়ের ভিসি বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ড: এম আজিজুর রহমান বলেন,‘স্বাধীন বাংলাদেশের সম্ভাবনা ও নতুন রাষ্ট্রকে মেধাশূন্য করার ষড়যন্ত্র বাস্তবায়নে পাকিস্তানি হানাদার বাহিনী বাংলাদেশের মেধাবী বুদ্ধিজীবীদের চোখ বেঁধে ধরে নিয়ে পৈশাচিকভাবে হত্যাযজ্ঞ চালায়। বাঙালি জাতি যাতে একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে বিশ্বদরবারে মাথা উচু করে দাঁড়াতে না পারে সেই ষড়যন্ত্রের ধারাবাহিকতায় বাঙালির শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করা হয়। যা বাংলাদেশ ও জাতির জন্য একটি কালো অধ্যায়’।

শহীদ বুদ্ধিজীবী দিবসের ভার্চুয়াল এ আলোচনা অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, রেজিস্টার উত্তরা বিশ্ববিদ্যালয়- কাজী মহিউদ্দিন, উত্তরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা বিভাগের- অধ্যাপক তাসলিমা বেগম। উত্তরা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মমতাজ বেগম। এ সময় আলোচকরা তাদের আলোচনায় মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবসের ইতিহাস ও তাৎপর্য তুলে ধরেন।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে উত্তরা বিশ্ববিদ্যালয় আয়োজিত ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠানটি সকাল ১১.৩০ মিনিটে শুরু হয় দুপুর ১টা পর্যন্ত চলে। উত্তরা বিশ্ববিদ্যালয় ফেসবুক পেইজ ও ওয়েবসাইটে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়।

ভার্চুয়াল এ আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, মো: শফিউল আলম চৌধুরী সহযোগী অধ্যাপক, সিএসই বিভাগ ও পরিচালক (ভারপ্রাপ্ত) ডিরেক্টর অব স্টুডেন্ট অ্যাফেয়ার্স, উত্তরা ইউনিভার্সিটি।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাব : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪ সুইডেনে বসবাসের অনুমতি বাতিল কুরআন পোড়ানো শরণার্থীর

সকল