২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

‘বাংলাদেশ থেকে চলে গেছে ঘূর্ণিঝড় মোখা’

বাংলাদেশ থেকে চলে গেছে ঘূর্ণিঝড় মোখা। - ছবি : সংগৃহীত

বাংলাদেশের আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ঘূর্ণিঝড় মোখা বাংলাদেশের ভূখণ্ড থেকে চলে গেছে। এটি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে দুর্বল হয়ে মিয়ানমারের সিত্তওয়ে অবস্থান করে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। মিয়ানমারের স্থলভাগের আরো উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বৃষ্টি ঝরিয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যাবে ঘুর্ণিঝড়টি।

রোববার রাত ৮টায় আবহাওয়া অধিদফতরের পরিচালক আজিজুর রহমান বলেছেন, ‘এটা আমাদের দেশ থেকে পুরোপুরি চলে গেছে। আমাদের ভূখণ্ডে এটার আর কোনো অস্তিত্ব নেই।’

কক্সবাজার সমুদ্র বন্দরের ওপর ১০ নম্বর মহাবিপদ সংকেত নামিয়ে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

তিনি বলেন, ‘ঝড়টা আর নেই, মানুষজন তাদের স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারে।’

তবে ঝড় চলে গেলেও তার প্রভাবে আগামী কয়েক দিন বৃষ্টি থাকবে বলে তিনি জানান। একই সাথে আগামী ২৪ ঘণ্টায় সমুদ্র উত্তাল থাকায় মাছ ধরতে আপাতত সমুদ্রে না যাওয়ার পরামর্শ দিয়েছে আবহাওয়া অধিদফতর।

মঙ্গলবারের মধ্যে সব ধরনের সতর্ক সংকেত নামিয়ে আনা হবে বলে তিনি আশা করছেন।

আজিজুর রহমান জানিয়েছেন, ঝড়ের কারণে তারা যতদূর জানতে পারছেন, সেন্টমার্টিন, টেকনাফ ও কক্সবাজারে কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। এটা অবশ্য তারা আগেই ধারণা করে সতর্ক করে দিয়েছিলেন।

ঝড় চলে যাওয়ায় অতিবৃষ্টি বা ভূমিধসের সম্ভাবনাও নেই বলে তিনি জানান।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী

সকল