২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

২০০ কিমি বেগে আঘাত হানবে মোখা!

২০০ কিমি বেগে আঘাত হানবে মোখা! - ছবি : সংগৃহীত

ঘূর্ণিঝড় মোখা ২০০ কিলোমিটার বেগে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এর ঝড়টির বেশির ভাগ অংশ কক্সবাজার ও চট্টগ্রামের ওপর দিয়ে অতিক্রম করতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া জলবায়ুবিষয়ক বাংলাদেশী গবেষক মোস্তফা কামাল পলাশ মোখা সম্পর্কে এই পূর্বাভাস দিয়েছেন।

পলাশ তার ফেসবুক পোস্টে লিখেছেন, ইউরোপিয়ান ইউনিয়নের মডেল অনুসারে ঘূর্ণিঝড় মোখার কেন্দ্রের বেশিভাগ অংশ কক্সবাজার ও চট্রগ্রামের ওপর দিয়ে অতিক্রম করার প্রবল আশঙ্কা রয়েছে। আঘাতের সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১৬০ থেকে ১৯০ কিলোমিটার। কক্সবাজার জেলার সকল দ্বীপের মানুষের জীবন হুমকির মুখে রয়েছে। সেন্টমার্টিন দ্বীপের সকল মানুষকে হয় দ্বীপ থেকে সরাতে হবে, কিংবা দ্বীপের সকল বাণিজ্যিক হোটেল ও ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রে রাখার ব্যবস্থা করতে হবে।

তিনি বলেন, সেন্ট মার্টিনের মানুষের রক্ষা করতে হলে এর বাইরে অন্য কিছু ভাবার উপায় নেই।


তিনি জানান, ইউরোপিয়ান ইউনিয়নের ইন্টিগ্রেটেড ফোরকাস্ট সিস্টেম নামক আবহাওয়া মডেল হতে প্রাপ্ত ঘূর্ণিঝড় মোখার ৫১টি সম্ভব্য যাত্রাপথ ও বাতাসের গতিবেগের চিত্র পাওয়া গেছে। এই চিত্রটিকে আবহাওয়া বিজ্ঞানের ভাষায় এনসেম্বল আবহাওয়ার পূর্বাভাস বলা হয়।

তিনি বলেন, ঘূর্ণিঝড় মোখা (সম্ভাব্য) যে অত্যন্ত তীব্র ঘূর্ণিঝড় হিসাবে ঘণ্টায় প্রায় ১৮০ থেকে ২০০ কিলোমিটার বেগে পূর্ব বঙ্গোপসাগর উপকূলে আঘাত করতে যাচ্ছে এই বিষয়ে ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাস মডেল হতে প্রাপ্ত সংকলন/সমষ্টিগত)আবহাওয়া পূর্বাভাসের ওপর তার পূর্ণ আস্থা রয়েছে।

আবহাওয়াবিদ পলাশ আরো বলেন, উপরে উল্লেখিত গতিবেগে ঘূর্ণিঝড় মোখা চট্টগ্রাম ও কক্সবাজার জেলার উপকূলের উপর দিয়ে অতিক্রম করার সময় এই দুই জেলার উপকূলীয় এলাকাগুলো ১৫ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে।


আরো সংবাদ



premium cement
ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান

সকল