২০ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

শিশুদের পরীক্ষামূলক টিকা শুরু আজ

শিশুদের-পরীক্ষামূলক-টিকা-শুরু-আজ
-

মানিকগঞ্জে দুটি সরকারি বিদ্যালয়ের ১২ থেকে ১৭ বছর বয়সী ১০০ শিক্ষার্থীকে পরীক্ষামূলকভাবে প্রথমবারের মতো করোনার টিকা দেয়া হবে।

আজ বৃহস্পতিবার দুপুর ১২টায় মানিকগঞ্জ কর্নেল মালেক মেডিক্যাল কলেজ টিকাকেন্দ্রে এই কার্যক্রমের উদ্বোধন করবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

জেলার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মোঃ লুৎফর রহমান জানান, মানিকগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ৫০ জন ছাত্র এবং এসকে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৫০ জন ছাত্রীকে ফাইজারের এই টিকা দেয়া হবে।

এরই মধ্যে ওই দুই বিদ্যালয়ের ১০০ শিক্ষার্থীর জন্মসনদের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করা হয়েছে।

১০০ শিশুকে টিকা দেয়ার পর তাদের পর্যবেক্ষণ করা হবে। এরপর আগামী সপ্তাহ থেকে অন্যান্য শিশু শিক্ষার্থীদের এই টিকা কার্যক্রমের আওতায় আনা হবে।

জেলায় এরই মধ্যে শিশু শিক্ষার্থীদের জন্য ২৭ হাজার ফাইজারের টিকা এসেছে।

এর আগে মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম বলেছেন, ১২ থেকে ১৭ বছর বয়সের স্কুলশিক্ষার্থীদের টিকাদান কর্মসূচি এই সপ্তাহেই শুরু হবে।

তিনি বলেন, ‘সক্ষমতা অনুযায়ী সারাদেশের জেলা ও সিটি করপোরেশন পর্যায়ে ২১টি কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। এসব কেন্দ্রে স্কুল শিক্ষার্থীদের ফাইজারের টিকা দেয়ার প্রস্তুতি নেয়া হচ্ছে। আশা করছি এই সপ্তাহেই আমরা শুরু করতে পারবো।’

খুরশীদ আলম বলেন, আমরা পরিকল্পনা করেছি প্রাথমিকভাবে আগারগাঁয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে টিকা দেয়ার। তাহলে আমরা এক সাথে অনেক শিশুকে দিতে পারব। এটা তো চাইলে হবে না, জায়গা পেতে হবে, লোকবলের বিষয় আছে।

তিনি বলেন, স্কুল শিক্ষার্থীদের তালিকা শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সরবরাহ করবে। আমরা তাদের বিস্তারিত সুরক্ষা প্ল্যাটফর্মে দিয়ে দিব। আমরা যেকোনো একটা টিকা দেয়ার আগে টেস্ট রান করি। ৫০-১০০ জন যেটুকু পারি সেটা দিয়ে করবো। তাদের দিয়ে আমরা পর্যবেক্ষণ করবো। এরপর বড় আকারে দিব। শিশুদের টিকা কেন্দ্র আলাদা হবেও বলে জানান তিনি।

সূত্র : ইউএনবি



আরো সংবাদ


স্কটল্যান্ডের বিরুদ্ধে হেরে আখেরে ‘লাভ’ হলো বাংলাদেশের? (৪৫০০৪)আমাকে সম্মান দিয়ে কথা বলুন, বিএনপির উদ্দেশে মুরাদ হাসান (২৬১৯৫)বিয়ের প্রলোভনে পুলিশ কর্মকর্তার স্ত্রীকে ধর্ষণ, আসামি গ্রেফতার (২৩৩১৩)ফুটপাতের যৌন উত্তেজক ট্যাবলেট খেয়ে স্বামী-স্ত্রীর মৃত্যু (১৬৫৫২)কাবার অবমাননায় পোস্ট, রংপুরে কিশোর পরিতোষ গ্রেফতার (১৬৩৭৬)পৃথিবী পাঁচ শক্তির চেয়েও বড় : এরদোগান (১০০১২)অগ্নিসংযোগ নয়, পরিমলের ঘর পুড়েছে কলা পাকানোর আগুনে (৯৮১২)আম্পায়ার দিলেন আউট, হেটমায়ারকে ফিরিয়ে নিলেন বাবর আজম (৯৬৫২)কুমিল্লার ঘটনায় মূল অভিযুক্ত শনাক্ত : স্বরাষ্ট্রমন্ত্রী (৭২৫৩)সমুদ্রসীমায় ভারতীয় সাবমেরিন আটকালো পাকিস্তানি নৌবাহিনী (৫৯২৮)