২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

করোনার দ্বিতীয় ডোজ টিকাদান শুরু

করোনার দ্বিতীয় ডোজ টিকা শুরু - ফাইল ছবি

দেশে করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যু ঊর্ধ্বমুখী পরিস্থিতির মধ্যে শুরু হয়েছে দ্বিতীয় ডোজের টিকাদান। বৃহস্পতিবার সকাল থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে দ্বিতীয় ডোজ টিকাদান কেন্দ্রগুলোতে এ কর্মসূচি শুরু হয়।

প্রথম দিনে দ্বিতীয় ডোজ পাবেন ৩১ হাজার ১৬০ জন। একইসাথে প্রথম ডোজ টিকার কার্যক্রম অব্যাহত থাকবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কেন্দ্রে বৃহস্পতিবার আটটি বুথে টিকা দেয়া হচ্ছে। এর মধ্যে সাতটি বুথে দ্বিতীয় ডোজের টিকা ও একটি বুথে প্রথম ডোজের টিকা দেয়া হচ্ছে।

টিকাদানের সাথে সংশ্লিষ্টরা জানিয়েছে, করোনার টিকার দ্বিতীয় ডোজ নিতে প্রথম ডোজ নেয়া ব্যক্তিদের বুধবার থেকে মোবাইল এসএমএস করা হচ্ছে। প্রথম ডোজ নেয়া কেউ যদি এসএমএস নাও পান তিনিও টিকা নিতে পারবেন। প্রথম ডোজ নেয়ার তারিখ থেকে দু'মাস পর টিকা কার্ড নিয়ে আগের কেন্দ্রে গিয়ে দ্বিতীয় ডোজ নিতে পারবেন যে কেউ।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, দেশে ৭ ফেব্রুয়ারি যারা টিকার প্রথম ডোজ নিয়েছেন, তাদের ডাকা হয়েছে দ্বিতীয় ডোজ দানের শুরুর দিন। এর আগে চলতি বছরের ২৭ ও ২৮ জানুয়ারি টিকাদান উদ্বোধনী কার্যক্রমের আওতায় কয়েকজনকে প্রথম ডোজ টিকা দেয়া হয়। তাদের অনেকে ইতোমধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালসহ অন্য কেন্দ্র থেকে দ্বিতীয় ডোজ নিয়েছেন।

গত ২৭ জানুয়ারি টিকাদান কার্যক্রম উদ্বোধনের পর ৭ এপ্রিল পর্যন্ত দেশে প্রথম ডোজ টিকাগ্রহণ করেছেন মোট ৫৫ লাখ ৬৮ হাজার ৭০৩ জন। তাদের মধ্যে পুরুষ ৩৪ লাখ ৫৩ হাজার ২৯১ ও নারী ২১ লাখ ১৫ হাজার ৪১২ জন। প্রথম ডোজ টিকা গ্রহণের পর বিরূপ প্রতিক্রিয়ার উপসর্গ নিয়ে কেন্দ্রগুলোতে এ পর্যন্ত রিপোর্ট করেছেন ৯৩৯ জন।


আরো সংবাদ



premium cement
দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল

সকল