১০ এপ্রিল ২০২১
`

বাংলাদেশ বিদ্যমান পরিষেবায় অটিজম মোকাবেলা করছে : সায়মা

বাংলাদেশ বিদ্যমান পরিষেবায় অটিজম মোকাবেলা করছে : সায়মা - ফাইল ছবি

অটিজম অ্যান্ড নিউরো-ডেভেলপমেন্ট ডিজঅর্ডারবিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ বলেছেন, বাংলাদেশে বিদ্যমান সামাজিক সহযোগিতা ও নিরাপত্তা ব্যবস্থা, শক্তিশালী তথ্য-প্রযুক্তি অবকাঠামো ও বিস্তৃত কমিউনিটিভিত্তিক স্বাস্থ্যসেবা অনেক অটিজম শিশুর পরিবারকে চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়তা করছে।

তিনি বলেন, ‘অটিজমসহ অন্যান্য নিউরোসংশ্লিষ্ট রোগে আক্রান্ত মানুষ যে চ্যালেঞ্জ মোকাবেলা করছে তা হ্রাসে বিগত সাত বছর বাংলাদেশে অটিজম অ্যান্ড নিউরো-ডেভেলপমেন্ট ডিজঅর্ডার বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটি বিভিন্ন মন্ত্রণালয়, দফতর ও অংশীজনদের সাথে কাজ করছে।’

দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে অটিজম বিষয়ক ডব্লিউএইচও গুডউইল এম্বাসেডর সায়মা ওয়াজেদ বিশ্ব অটিজম সচেতনতা দিবস-২০২১ উপলক্ষে এক অনুষ্ঠানে ভার্চুয়াল সাইড ইভেন্টে বক্তব্যে একথা বলেন।

জাতিসঙ্ঘে বাংলাদেশ, ব্রাজিল, কুয়েত, পোল্যান্ড, কাতার ও কোরিয়া স্থায়ী মিশন, জাতিসঙ্ঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়াবলী বিভাগ এবং অটিজম স্পিক এই অনুষ্ঠানের আয়োজন করে।

ইভেন্টটিতে প্যানেলিস্ট হিসেবে অংশগ্রহণ করেন সায়মা ওয়াজেদ। ভার্চুয়ালভাবে আয়োজিত এই সভায় বক্তব্য প্রদানকালে কোভিড-১৯ অতিমারির সময়ে অটিজম আক্রান্ত শিশু ও তাদের পরিবারবর্গের জন্য বিশেষ সহায়তা পদক্ষেপ গ্রহণ ও তথ্য প্রযুক্তির ব্যবহারসহ বাংলাদেশের উত্তম অনুশীলনগুলো তুলে ধরেন সায়মা। তিনি বলেন, বাংলাদেশে বিদ্যমান সামাজিক সহযোগিতা ও নিরাপত্তা ব্যবস্থা, শক্তিশালী তথ্য-প্রযুক্তি অবকাঠামো ও বিস্তৃত কমিউনিটিভিত্তিক স্বাস্থ্যসেবা অনেক পরিবারকে এই চ্যালেঞ্জ মোকাবিলায় সাহায্য করেছে।

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন সমাজে অটিজমের শিকার পরিবারবর্গ যে সব সামাজিক চ্যালেঞ্জ ও নিগ্রহের মুখোমুখি হয় তার উদাহরণ টেনে সায়মা ওয়াজেদ বলেন, এক্ষেত্রে বাংলাদেশ সচেতনতা বৃদ্ধি ও তথ্য আদান-প্রদানের মাধ্যমে টেকসই ও ইতিবাচক সামাজিক পরিবর্তন আনতে পেরেছে।

ইভেন্টটিতে স্বাগত বক্তব্য রাখেন জাতিসঙ্ঘে নিযুক্ত বাংলাদেশ ও কাতারের স্থায়ী প্রতিনিধিদ্বয়।

ইভেন্টটিতে সুনির্দিষ্ট ইস্যুগুলো তুলে ধরেন জাতিসঙ্ঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়াবলী বিভাগের পলিসি সমন্বয় ও আন্তর্জাতিক বিষয়াবলীর সহকারী সেক্রেটারি জেনারেল।

সূত্র : বাসস



আরো সংবাদ


সকল

লক খোলা লকডাউন, রোববার নতুন নির্দেশনা (১৫৪৬৩)র‌্যাবের ৪ সদস্যকে গ্রেফতার করলো পুলিশ (১৪৫৪৯)১৪ এপ্রিল থেকে জরুরি সেবার প্রতিষ্ঠান ছাড়া সব বন্ধ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী (১২০৮১)ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার করুন : বাবুনগরী (৮৫১১)১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউনের চিন্তা সরকারের : কাদের (৮৩৮২)এবার টার্গেট জ্ঞানবাপী মসজিদ! (৭১৪৪)আপনি যে পতনের দ্বারপ্রান্তে তা বুঝবেন কিভাবে? (৫৪২১)মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বন্দুক নিয়ে লড়ছেন বিক্ষোভকারীরা (৪৫৯৮)হিমছড়িতে ভেসে এলো বিশাল তিমি (৪৪৫৭)বিজেপির নির্বাচনী গানে বাংলাদেশে ইসলামপন্থীদের সাথে পুলিশের সংঘর্ষের ছবি (৪২৪৬)