২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ঝুঁকিপূর্ণ রোগীর ক্ষেত্রে ১০০ শতাংশ সফল টিকা, দাবি মডার্নার

মডার্না তাদের তৈরি টিকাকে ছাড়পত্র দেয়ার জন্য আবেদন জানিয়েছে আমেরিকা এবং ইউরোপের সংস্থার কাছে। - ছবি : সংগৃহীত

আমেরিকার টিকা প্রস্তুতকারক সংস্থা মর্ডানার দাবি, তাদের গবেষণার সম্পূর্ণ ফল হাতে আসার পর দেখা গেছে, করোনার বিরুদ্ধে ওই টিকা ৯৪.১ শতাংশ কার্যকর। অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর উপর এই টিকা ১০০ শতাংশ কাজ করে বলে দাবি করেছে ওই সংস্থা।

মডার্নার প্রধান মেডিক্যাল অফিসার টাল জ্যাক্স বলেন, ‘আমাদের বিশ্বাস, আমরা এমন একটা ভ্যাক্সিন তৈরি করতে পেরেছি যা খুবই কাজ করে। এর সপক্ষে আমাদের কাছে প্রামাণ্য তথ্য রয়েছে। মহামারি রুখতে এই টিকা বড় ভূমিকা নিতে চলেছে।’

ফাইজারের পর মডার্নাও তাদের তৈরি টিকাকে ছাড়পত্র দেয়ার জন্য আবেদন জানিয়েছে আমেরিকা এবং ইউরোপের সংস্থার কাছে।

সংস্থার এক বিবৃতি বলছে, ‘আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)–এর কাছে মডার্না এই টিকাকে আপৎকালীন ভিত্তিতে ছাড়পত্র দেয়ার জন্য আবেদন করেছে। সেই সাথে ইউরোপীয় মেডিসিনস এজেন্সির কাছেও এই টিকাকে ইউরোপের বিভিন্ন দেশে বৈধতা দেয়ার জন্য অনুমতি চাওয়া হয়েছে’।

ইউনিভার্সিটি অব রিডিংয়ের বায়োমেডিক্যল টেকনোলজির শিক্ষক আলেকজান্ডার এডওয়ার্ড বলেন, ‘এটা দুর্দান্ত ঘটনা। যত বেশি ট্রায়ালের তথ্য আমরা পাব, ততই কোভিডের বিরুদ্ধে আমাদের গবেষণা ঋদ্ধ হবে। একই সাথে কোভিডকে হারানোর যে লড়াই, তার জন্য আমরা আত্মবিশ্বাস পাব। টিকা বাজারে এলে জনপরিসরেও আত্মবিশ্বাস বাড়বে যে, তাদের মহামারির বিরুদ্ধে লড়ার জন্য টিকা এসে গেছে।’

একই ছাড়পত্রের জন্য সম্প্রতি আবেদন জানিয়েছে ফাইজারও। ইতিমধ্যেই ইউরোপের সংস্থার কাছে ফাইজারের ডাটা পৌঁছে গেছে। তারা তা পর্যালোচনা করে দেখছে। অ্যাস্ট্রাজেনেকা এবং অক্সফোর্ডের তৈরি টিকার তথ্যও এখন পরীক্ষা করে দেখা হচ্ছে।

মডার্না বলেছে, ইউরোপের কাছ থেকে দ্রুত এই টিকার ছাড়পত্র মিলবে। ৩০ হাজার স্বেচ্ছাসেবীর উপর এই টিকা প্রয়োগ করে তথ্য পরীক্ষা করা হয়েছে। একটি সূত্রের মতে, এর মধ্যে অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর উপর এই টিকা ১০০ শতাংশ কার্যকর।

তবে মডার্নার টিকা বাজারে এলে তার দাম অ্যাস্ট্রাজেনেকা বা ফাইজারের থেকে বেশি হবে বলেই মনে করছেন ওয়াকিবহাল মহলের একাংশ। তাদের ধারণা, ফাইজার বা মডার্নার থেকে ওই টিকা তুলনামূলকভাবে কম কার্যকর হতে পারে।


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সন্দেহে ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭ স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল রাজশাহীর পদ্মায় গোসলে নেমে ৩ শিশুর মৃত্যু দুই ভাইকে পিটিয়ে হত্যা : ৫ ঘণ্টা অবরুদ্ধ ফরিদপুর-খুলনা মহাসড়ক দুমকিতে সরকারি নির্দেশনা অমান্য করে সভাপতির নির্দেশে ক্লাস চালু সিদ্ধিরগঞ্জে দেশীয় অস্ত্রসহ ৩ ডাকাত গ্রেফতার

সকল