১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

হার্ড ইমিউনিটি তৈরি হলেই করোনাও মওসুমি রোগে পরিণত হবে

হার্ড ইমিউনিটি তৈরি হলেই করোনাও মওসুমি রোগে পরিণত হবে - ছবি : সংগৃহীত

হার্ড ইমিউনিটি তৈরি হলেই করোনাভাইরাসও মওসুমি রোগে পরিণত হবে নাতিশীতোষ্ণ অঞ্চলে। কিন্তু যত দিন না বেশির ভাগ মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হচ্ছে, তত দিন প্রায় সব ঋতুতেই এই ভাইরাসের প্রকোপ থাকবে, বলছে নতুন গবেষণা।

ফন্টিয়ার্স ইন পাবলিক হেল্থ নামে প্রকাশিত ওই গবেষণার রিপোর্ট বলছে, একটা বড় অংশের মানুষের মানুষ যখন এই ভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম হবে, তখন সংক্রমণ নিজে থেকেই কমবে। আর তার জেরে করোনাও নির্দিষ্ট মুওশুমে দেখা দেবে। লেবাননে আমেরিকান ইউনিভার্সিটি অফ বেইরুটের গবেষক হাসান জারাকেট বলেন, ‘‌হার্ড ইমিউনিটি তৈরি হওয়া পর্যন্ত করোনা থাকবে এবং ছড়াবে। এটা মেনে নিয়েই বাঁচতে হবে। সংক্রমণ এড়াতে মাস্ক পরতে হবে। শারীরিক দূরত্ব বিধি বজায় রাখতে হবে। পরিষ্কার–পরিচ্ছন্ন থাকা এবং ভিরভাট্টা এড়িয়ে চলতে হবে।’‌

গবেষকরা বলছেন, হার্ড ইমিউনিটি স্তরে পৌঁছনোর আগে সংক্রমণের অনেকগুলো ঢেউ আসতে পারে। আগের গবেষণার রিপোর্ট উল্লেখ করে তারা বলেছেন, শ্বাসযন্ত্রে আক্রমণকারী সার্স কোভ–২–এর অন্যান্য ভাইরাসের প্রকোপও নির্দিষ্ট ঋতুতেই দেখা যায় নাতিশীতোষ্ণ অঞ্চলে। যেমন শীতের সময়ে ইনফ্লুয়েঞ্জা বেশি ছড়ায় সেখানে।

অন্যদিকে ক্রান্তীয় অঞ্চলে সারাবছরই অল্প–বিস্তর সক্রিয় থাকে ওই ভাইরাস। বেশ কিছু মওশুমি ভাইরাসের চরিত্র নিয়ে গবেষণা করে দেখা হয়। তাপমাত্রা এবং আদ্রতার সঙ্গে সম্পর্ক কেমন, তা নিয়ে আরো বিস্তর গবেষণা চলছে।
সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল