০৭ জুলাই ২০২০

বাংলাদেশে করোনায় আক্রান্ত ৬০ হাজার ছাড়ালো, নতুন মৃত্যু ৩০

অধ্যাপক ডা: নাসিমা সুলতানা - ফাইল ছবি

বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬০ হাজার ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় এ রোগে মৃত্যু হয়েছে ৩০ জনের। এ সময়ে আক্রান্ত হয়েছে ২ হাজার ৮২৮ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৮১১ জনে এবং আক্রান্ত ৬০ হাজার ৩৯১ জন।

আজ শুক্রবার দুপুর আড়াইটায় স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান অধিদফতরের মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা: নাসিমা সুলতানা।

তিনি আরো জানান, ৫০টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৬৪৫টি এবং পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৮৮টি। আক্রান্তের হার ২০.০৭ শতাংশ।

নাসিমা সুলতানা আরো জানান, ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬৪৩ জন এবং এ পর্যন্ত সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১২ হাজার ৮০৪ জন। সুস্থতার হার ২১.২০ শতাংশ এবং মৃত্যুর হার ১.৩৪ শতাংশ।

মারা যাওয়া ব্যক্তিদের সম্পর্কে জানানো হয়, পুরুষ ২৩ জন ও নারী সাতজন।

এদের মধ্যে ঢাকা বিভাগের ১১ জন, চট্টগ্রাম বিভাগের ১২ জন, সিলেট বিভাগের তিনজন, রাজশাহী বিভাগের দুইজন, বরিশাল বিভাগের একজন ও রংপুর বিভাগের একজন।

বয়স বিশ্লেষণে জানা যায়, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিনজন, ৪১-৫০ সাতজন, ৫১-৬০ ১১ জন, ৬১-৭০ ছয়জন, ৭১-৮০ দুইজন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন।

হাসপাতালে মারা গেছেন ১৭ জন এবং বাড়িতে ১৩ জন।

২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে ৩৬৫ জনকে। আইসোলেশন থেকে ছাড় দেয়া হয়েছে ১৭৩ জনকে।

৪ জুন পর্যন্ত আক্রান্ত ও মৃতের ঘটনাগুলো বিশ্লেষণ করে নাসিমা সুলতানা আরো জানান, শনাক্ত হওয়া ব্যক্তিদের ৭১% পুরুষ ও ২৯% নারী। বয়স বিশ্লেষণে ২১-৩০ বছর বয়সের মধ্যে সর্বাধিক ২৮%, এর পরই রয়েছে ৩১-৪০ বছর বয়সের মধ্যে ২৭%।

মারা যাওয়া ব্যক্তিদের অধিকাংশই ষাটোর্ধ্ব।

৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হওয়ার কথা জানায় সরকার।

১৮ মার্চ কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে প্রথম ব্যক্তির মৃত্যু হয়।


আরো সংবাদ