০৭ জুলাই ২০২০

বাংলাদেশে নতুন আক্রান্ত রেকর্ড ২৯১১, মৃত্যু ৩৭

বাংলাদেশে নতুন মৃত্যু ৩৭, আক্রান্ত রেকর্ড ২৯১১ - সংগৃহীত

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরো ৩৭ জন মারা গেছেন। সেই সাথে নতুন করে পজেটিভ হিসেবে শনাক্ত হয়েছেন রেকর্ড ২ হাজার ৯১১ জন।

মঙ্গলবার কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) (বর্তমানে মহাপরিচালকের দায়িত্বে) ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানিয়েছেন।

তার দেয়া তথ্য অনুযায়ী, প্রাণঘাতী করোনাভাইরাসে দেশে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে ৭০৯ জনে দাঁড়াল। এছাড়া আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ হাজার ৪৪৫ জনে।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৯৫০টি নমুনা সংগ্রহ এবং ৫২ ল্যাবে মোট ১২ হাজার ৭০৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের এ কর্মকর্তা আরো জানান, নতুন করে ৫২৩ জন করোনা থেকে সুস্থ হওয়ায় মোট সুস্থ হয়েছেন ১১ হাজার ১২০ জন।

নে।

সোমবার মারা গিয়েছিল ২২ জন, আক্রান্ত হয়েছিল ২,৩৮১ জন।

যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে ৭৪৩ জনের মৃত্যু
যুক্তরাষ্ট্রে মহামারি করোনাভাইরাসে সোমবার নতুন করে আরো ৭৪৩ জন প্রাণ হারিয়েছে। দেশটিতে কোভিড-১৯ ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে মোট ১ লাখ ৫ হাজার ৯৯ জনে দাঁড়ালো। জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ পরিসংখ্যান থেকে এ তথ্য জানা যায়।
সোমবার রাত সাড়ে ৮ টা পর্যন্ত (গ্রীনিচ মান সময় মঙ্গলবার ০০৩০ টা) বাল্টিমোর ভিত্তিক এ ইউনিভার্সিটির পরিসংখ্যান অনুযায়ী, কোভিড-১৯ ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ১৮ লাখ ৯ হাজার ১০৯ জনে দাঁড়িয়েছে।

বৈশ্বিক এ মহামারিতে আক্রান্ত ও মৃতের দিক থেকে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে মৃতের ও আক্রান্তের সংখ্যা অন্য যেকোন দেশের তুলনায় অনেক বেশি।
বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্রের বরাত দিয়ে তৈরি এএফপি’র প্রতিবেদন অনুযায়ী , বিশ্বব্যাপী করোনাভাইরাসে কমপক্ষে ৩ লাখ ৭৩ হাজার ৪৩৯ প্রাণ হারিয়েছে। ২০১৯ সালের শেষের দিকে চীনের উহান নগরীতে প্রথম এ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়।

এদিকে করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে আরোপ করা লকডাউন যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য শিথিল করতে শুরু করেছে।

তবে মিনেপোলিস পুলিশ হেফাজতে জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে ছড়িয়ে পড়া ব্যাপক সহিংসতা মোকাবেলায় যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ বিভিন্ন নগরীতে কারফিউ জারি করা হয়েছে।
সূত্র : এএফপি


আরো সংবাদ