২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

দুবলার চর লণ্ডভণ্ড : খুলনা উপকূল অতিক্রম করেছে বুলবুল

ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর প্রভাবে গত রাতে ভোলার লালমোহনে ঝড়ো বাতাসে বেশ কয়েকটি ঘর বিধ্বস্ত ও গাছপালা ভেঙ্গে পড়ে - ছবি : নয়া দিগন্ত

ঘূর্ণিঝড় 'বুলবুল' আজ ভোর ৫টা সুন্দরবনের কাছ দিয়ে পশ্চিমবঙ্গ-খুলনা উপকূল অতিক্রম করেছ বলে আবহাওয়া অধিদপ্তর আজ রোববার সকালে জানিয়েছে। অধিদপ্তরের আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তি নম্বর ২৯-এ বলা হয়, ঘূর্ণিঝড়টি বর্তমানে খুলনা ও বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে প্রবল ঘুর্ণিঝড় 'বুলবুল' আকারে অবস্থান করছে। এটি আরো উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও ক্রমশ দুর্বল হতে পারে। ঘূর্ণিঝড়টির প্রভাবে সাগর খুবই উত্তাল রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর আরো জানিয়েছে, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১০ নম্বর মহাবিপদ সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা ও এর আশপাশের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোতে ১০ নম্বর মহাবিপদ সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
এছাড়া চট্টগ্রাম বন্দরকে ৯ নম্বর মহাবিপদ সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

দুবলার চর লণ্ডভণ্ড, লালমোহনে ১২ বাড়ি বিধ্বস্ত

ঘূর্ণিঝড় বুলবুলের অগ্রবর্তী অংশ আঘাত হেনেছে সুন্দরবন ও এর আশপাশের এলাকায়। এই আঘাতে তছনছ হয়ে গেছে সুন্দরবনের দক্ষিণে অবস্থিত দুবলার চরের অস্থায়ী শুঁটকিপল্লী। শনিবার রাতে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) দুবলারচর ভিএইচএফ স্টেশনের অপারেটর মো: কাশেম এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, বঙ্গোপসাগর উপকূলে দুপুর ১২টা থেকে ঝড়ো হাওয়া শুরু হলেও শনিবার সন্ধ্যা ৭টার দিকে ঘূর্ণিঝড় বুলবুলের অগ্রবর্তী অংশ সুন্দরবনের সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাট অংশে আঘাত হানতে শুরু করেছে। একই সাথে বেড়েছে ৪ থেকে ৫ ফুট পানির উচ্চতা। এখন ঘূর্ণিঝড় বুলবুলের অগ্রবর্তী অংশ সুন্দরবনের বঙ্গবন্ধু আইল্যান্ড, হিরণ পয়েন্ট, দুবলারচর, মেহের আলীর চর, অফিসকিল্লা, মাঝেরচর, আলোরকোল, মরণেরচরে আছড়ে পড়েছে। ১২০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইছে। সময়ের সাথে পাল্লা দিয়ে ক্রমেই বাড়ছে ঝড়ের তীব্রতা। তছনছ করে দিয়েছে দুবলারচরের অস্থায়ী শুঁটকিপল্লী।

ভোলা সংবাদদাতা জানিয়েছেন, জেলার লালমোহন থানার লর্ডহাডিং গ্রামে শনিবার রাত ১১টায় এক টর্নেডোর আঘাতে ১২টি ঘর সম্পূর্ণ বিধ্বস্ত হয়। বিধ্বস্ত ঘরে চাপা পড়ে ১০ জন আহত হয়েছেন। এলাকায় অনেক গাছ বাতাসের তীব্র আঘাতে উপড়ে পড়েছে। পটুয়াখালীতে বুলবুলের আঘাতে একজন নিহত হয়েছেন বলে জানা গেছে।
অন্য দিকে পশ্চিমবঙ্গ উপকূলে বুলবুলের আঘাতে দুইজন নিহত হওয়ার পাওয়া গেছে। ঘণ্টায় ১১৫ কিলোমিটার থেকে ১২৫ কিলোমিটার বাতাসের গতি নিয়ে ভারতের পশ্চিমবঙ্গের উপকূলে আঘাত হানে অতি প্রবল ঘূর্ণিঝড় বুলবুল।

বাংলাদেশ সময় শনিবার রাত ৯টায় ঝড়ের অগ্রবর্তী অংশ পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ উপকূলে চলে এসেছে বলে ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে। ঘূর্ণিঝড়টির ব্যাস ২০০ থেকে ২৫০ কিলোমিটার। ঝড়টি ঘণ্টায় ১২ কিলোমিটার গতিতে উত্তরপূর্ব দিকে এগোচ্ছে। ঝড়ের প্রভাবে কলকাতা ও ওড়িষ্যায় দুইজনের মৃত্যুর খবর দিয়েছে ভারতের সংবাদমাধ্যমগুলো।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল