২৩ সেপ্টেম্বর ২০২০

দুবলার চর লণ্ডভণ্ড : খুলনা উপকূল অতিক্রম করেছে বুলবুল

ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর প্রভাবে গত রাতে ভোলার লালমোহনে ঝড়ো বাতাসে বেশ কয়েকটি ঘর বিধ্বস্ত ও গাছপালা ভেঙ্গে পড়ে - ছবি : নয়া দিগন্ত

ঘূর্ণিঝড় 'বুলবুল' আজ ভোর ৫টা সুন্দরবনের কাছ দিয়ে পশ্চিমবঙ্গ-খুলনা উপকূল অতিক্রম করেছ বলে আবহাওয়া অধিদপ্তর আজ রোববার সকালে জানিয়েছে। অধিদপ্তরের আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তি নম্বর ২৯-এ বলা হয়, ঘূর্ণিঝড়টি বর্তমানে খুলনা ও বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে প্রবল ঘুর্ণিঝড় 'বুলবুল' আকারে অবস্থান করছে। এটি আরো উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও ক্রমশ দুর্বল হতে পারে। ঘূর্ণিঝড়টির প্রভাবে সাগর খুবই উত্তাল রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর আরো জানিয়েছে, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১০ নম্বর মহাবিপদ সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা ও এর আশপাশের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোতে ১০ নম্বর মহাবিপদ সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
এছাড়া চট্টগ্রাম বন্দরকে ৯ নম্বর মহাবিপদ সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

দুবলার চর লণ্ডভণ্ড, লালমোহনে ১২ বাড়ি বিধ্বস্ত

ঘূর্ণিঝড় বুলবুলের অগ্রবর্তী অংশ আঘাত হেনেছে সুন্দরবন ও এর আশপাশের এলাকায়। এই আঘাতে তছনছ হয়ে গেছে সুন্দরবনের দক্ষিণে অবস্থিত দুবলার চরের অস্থায়ী শুঁটকিপল্লী। শনিবার রাতে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) দুবলারচর ভিএইচএফ স্টেশনের অপারেটর মো: কাশেম এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, বঙ্গোপসাগর উপকূলে দুপুর ১২টা থেকে ঝড়ো হাওয়া শুরু হলেও শনিবার সন্ধ্যা ৭টার দিকে ঘূর্ণিঝড় বুলবুলের অগ্রবর্তী অংশ সুন্দরবনের সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাট অংশে আঘাত হানতে শুরু করেছে। একই সাথে বেড়েছে ৪ থেকে ৫ ফুট পানির উচ্চতা। এখন ঘূর্ণিঝড় বুলবুলের অগ্রবর্তী অংশ সুন্দরবনের বঙ্গবন্ধু আইল্যান্ড, হিরণ পয়েন্ট, দুবলারচর, মেহের আলীর চর, অফিসকিল্লা, মাঝেরচর, আলোরকোল, মরণেরচরে আছড়ে পড়েছে। ১২০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইছে। সময়ের সাথে পাল্লা দিয়ে ক্রমেই বাড়ছে ঝড়ের তীব্রতা। তছনছ করে দিয়েছে দুবলারচরের অস্থায়ী শুঁটকিপল্লী।

ভোলা সংবাদদাতা জানিয়েছেন, জেলার লালমোহন থানার লর্ডহাডিং গ্রামে শনিবার রাত ১১টায় এক টর্নেডোর আঘাতে ১২টি ঘর সম্পূর্ণ বিধ্বস্ত হয়। বিধ্বস্ত ঘরে চাপা পড়ে ১০ জন আহত হয়েছেন। এলাকায় অনেক গাছ বাতাসের তীব্র আঘাতে উপড়ে পড়েছে। পটুয়াখালীতে বুলবুলের আঘাতে একজন নিহত হয়েছেন বলে জানা গেছে।
অন্য দিকে পশ্চিমবঙ্গ উপকূলে বুলবুলের আঘাতে দুইজন নিহত হওয়ার পাওয়া গেছে। ঘণ্টায় ১১৫ কিলোমিটার থেকে ১২৫ কিলোমিটার বাতাসের গতি নিয়ে ভারতের পশ্চিমবঙ্গের উপকূলে আঘাত হানে অতি প্রবল ঘূর্ণিঝড় বুলবুল।

বাংলাদেশ সময় শনিবার রাত ৯টায় ঝড়ের অগ্রবর্তী অংশ পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ উপকূলে চলে এসেছে বলে ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে। ঘূর্ণিঝড়টির ব্যাস ২০০ থেকে ২৫০ কিলোমিটার। ঝড়টি ঘণ্টায় ১২ কিলোমিটার গতিতে উত্তরপূর্ব দিকে এগোচ্ছে। ঝড়ের প্রভাবে কলকাতা ও ওড়িষ্যায় দুইজনের মৃত্যুর খবর দিয়েছে ভারতের সংবাদমাধ্যমগুলো।


আরো সংবাদ

রাণীনগরে ৩ দিন ধরে নিখোঁজ বৃদ্ধার লাশ নদী থেকে উদ্ধার সারাদেশে উন্নয়নের জোয়ার চলছে : হানিফ মহম্মদপুরে প্রতারণার শিকার ধর্ষিতার পরিবার, প্রতারক গ্রেফতার দেশে করোনায় আরো ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ দেশে করোনার `সেকেন্ড ওয়েভ' শুরু হয়ে গেছে : স্বাস্থ্যমন্ত্রী নির্দোষ জাহালমের কারাভোগ: ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর আত্রাইয়ে টর্নেডোর আঘাতে ২ গ্রামের বিধ্বস্ত দুই শতাধিক ঘরবাড়ি, আহত ৫ সারা দেশে হালকা ও মাঝারি বৃষ্টিপাতের আশঙ্কা মেঘনার করাল গ্রাসে বিলীন ভোলার মদনপুর ইউনিয়ন, দিশেহারা অনেক পরিবার স্বৈরশাসকের পতন ঘটাতে যে কৌশল সবচেয়ে কার্যকরী শীতে করোনা সংক্রমণ বাড়তে পারে : ওবায়দুল কাদের

সকল