২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আইওআরএ সদস্য রাষ্ট্রগুলোর সাথে সামুদ্রিক প্রকল্পে প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত যুক্তরাষ্ট্রের

আইওআরএ সদস্য রাষ্ট্রগুলোর সাথে সামুদ্রিক প্রকল্পে প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত যুক্তরাষ্ট্রের -

যুক্তরাষ্ট্র গুরুত্বপূর্ণ অগ্রাধিকারের ভিত্তিতে ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) সঙ্গে সহযোগিতা সম্প্রসারণের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে।

জলবায়ু সংকট; একটি টেকসই নীল অর্থনীতির জন্য সমর্থন; বৈশ্বিক স্বাস্থ্য; যুক্তরাষ্ট্র ও আইওআরএ প্রধান বৈশ্বিক চ্যালেঞ্জগুলোর অংশ হিসেবে একসাথে যে অগ্রাধিকারগুলো মোকাবেলা করে তার মধ্যে সমুদ্র নিরাপত্তা অন্যতম।

মঙ্গলবার মরিশাসে ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) মহাসচিব সালমান আল ফারিসির সাথে বৈঠক করেন স্টেট ফর ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্সেস-এর উপ-সচিব রিচার্ড ভার্মা।

উপ-সচিব ভার্মা যুক্তরাষ্ট্র ও আইওআরএ'র মধ্যে চলমান সম্পর্কের জন্য মহাসচিব আল ফারিসিকে ধন্যবাদ জানান এবং ভারত মহাসাগরীয় অঞ্চলে মূল্যবান অংশীদার হিসেবে আইওআরএ'র ভূমিকার গুরুত্ব তুলে ধরেন।

উপ-সচিব ভার্মা ভারত মহাসাগরের দক্ষিণ এশীয় উপ-অঞ্চলে নিষেধাজ্ঞা ও আইন প্রয়োগের সক্ষমতা বাড়াতে আইওআরএ’র সদস্য রাষ্ট্র বাংলাদেশ, মালদ্বীপ, শ্রীলঙ্কা এবং ভারতের সাথে সমুদ্র নিরাপত্তায় সহযোগিতার জন্য ৬ মিলিয়ন ডলার ব্যয় করার পরিকল্পনাও কংগ্রেসের সাথে কাজ করেছেন বলে মুখপাত্র ম্যাথিউ মিলার জানিয়েছেন।

তিনি বলেন, ভার্মা ও আল ফারিসি সংস্থাটিকে মার্কিন প্রযুক্তিগত সহায়তা প্রদানের সম্ভাবনা নিয়ে আলোচনা করেছেন এবং আরো অনুসন্ধান করতে সম্মত হয়েছেন।

ভারত মহাসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্রের অঙ্গীকার
ভারত মহাসাগরীয় অঞ্চলটি বিশ্বজুড়ে মানুষ ও অর্থনীতিকে সংযুক্ত করে। কারণ এই অঞ্চল ২ দশমিক ৭ বিলিয়ন মানুষের আবাসস্থল, যা বিশ্বের জনসংখ্যার এক তৃতীয়াংশেরও বেশি।

হরমুজ প্রণালী থেকে মালাক্কা প্রণালী পর্যন্ত এর বিস্তৃত উপকূল রেখায় বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ শিপিং লেন রয়েছে।

বিশ্বের সামুদ্রিক তেলের চালানের ৮০ শতাংশই ভারত মহাসাগরের পানিপথ অতিক্রম করে এবং এই অঞ্চলটিতে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ মৎস্যসম্পদ রয়েছে।

ইউএস ডিপার্টমেন্ট অব স্টেট অনুসারে, ২০২১ ও ২০২২ অর্থবছরে জলবায়ু পরিবর্তন, সামুদ্রিক নিরাপত্তা এবং খাদ্য নিরাপত্তাসহ প্রধান চ্যালেঞ্জ মোকাবেলায় আইওআর দেশগুলোকে সহায়তা করতে কংগ্রেসের সাথে কাজ করে ৮০ কোটি ডলারের বেশি বিনিয়োগের পরিকল্পনা ঘোষণা করেছে মার্কিন প্রশাসন।

শুধু ২০২২ অর্থবছরেই প্রশাসন কোভিড-১৯ মহামারী মোকাবেলা এবং আইওআর জুড়ে বৈশ্বিক স্বাস্থ্য উদ্বেগ মোকাবেলায় অন্যান্য দীর্ঘস্থায়ী অঙ্গীকারসহ এই অঞ্চলজুড়ে বৈশ্বিক স্বাস্থ্য কর্মসূচির জন্য কংগ্রেসের সাথে কাজ করে ২ দশমিক ২ বিলিয়ন ডলারেরও বেশি প্রদানের পরিকল্পনা ঘোষণা করেছে।

মুখপাত্র বলেন, ‘আমরা এই অঞ্চল জুড়ে আমাদের সম্পৃক্ততা আরো গভীর করব এবং এই চ্যালেঞ্জগুলো মোকাবেলায় অংশীদারদের পাশাপাশি আমাদের কাজ বাড়িয়ে তুলব এবং আইওআর জুড়ে অর্থনৈতিক স্থিতিশীলতা ও মানব সমৃদ্ধি নিশ্চিত করতে সহায়তা করব।’
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল