২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রাষ্ট্রদূতদের জন্য বিকল্প নিরাপত্তা নিয়ে আলোচনা হবে : পররাষ্ট্র সচিব

সাংবাদিকদের সাথে কথা বলছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। - ছবি : ইউএনবি

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, আগামীকাল বা রবিবার ঢাকায় কূটনৈতিক মিশনে আনসাররা যে বিকল্প নিরাপত্তা সেবা প্রদান করতে পারে সে বিষয়ে সরকার তথ্য জানাবে।

তিনি আনসার ব্যাটালিয়নের মহাপরিচালকের সাথে বৈঠকের পর সাংবাদিকদের বলেন, ‘আমরা পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। তারা (আনসার) তাদের সক্ষমতা সম্পর্কে তথ্য শেয়ার করেছে। আমরা এক ধরনের ধারণা পেয়েছি যে আমরা কোন পদ্ধতিতে বিদেশী মিশনে পৌঁছে দেব।’

পররাষ্ট্র সচিব বলেছেন, আগামীকালের মধ্যে সম্ভব না হলে তারা রোববার একটি নোট মৌখিকভাবে মিশনগুলোকে অবহিত করবেন।

মিশন চাইলে আনসার সেবা দিতে প্রস্তুত রয়েছে বলে জানান তিনি।

এর আগে মঙ্গলবার, পররাষ্ট্র সচিব বলেছিলেন যে সরকার চার কূটনীতিকের জন্য ‘অতিরিক্ত নিরাপত্তা এসকর্ট’ প্রত্যাহার করায় বিকল্প হিসেবে ঢাকায় বিদেশী মিশনগুলোতে আধাসামরিক সহায়ক বাহিনী আনসারের পরিষেবাগুলোর প্রস্তাব করবে।

পররাষ্ট্র সচিব বুধবার আনসার মহাপরিচালকের সাথে বৈঠক করেন তারা কী কী সুযোগ-সুবিধা দিতে পারেন এবং এই সেবা নিতে ইচ্ছুক মিশনগুলোর সাথে সংযোগ গড়ে তুলতে পারেন।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে আনসার ব্যাটালিয়নের মহাপরিচালক বলেন, মিশনগুলোর নিরাপত্তা দিচ্ছে পুলিশ। তবে তারা অতিরিক্ত নিরাপত্তার জন্য আমাদের সেবা চাইলে আমরা যেকোনো সময় তা দিতে প্রস্তুত আছি।

পররাষ্ট্র সচিব বলেন, সরকার ভিয়েনা কনভেনশনের অধীনে আয়োজক দেশ হিসেবে দায়িত্ব সম্পর্কে সচেতন এবং বিদেশী মিশন ও তাদের কর্মীদের নিয়মিত নিরাপত্তা ব্যবস্থা অপরিবর্তিত রয়েছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement