১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশের চুক্তিভিত্তিক কৃষি প্রস্তাবকে স্বাগত জানিয়েছে মৌরিতানিয়া

বাংলাদেশের চুক্তিভিত্তিক কৃষি প্রস্তাবকে স্বাগত জানিয়েছে মৌরিতানিয়া - ছবি : সংগৃহীত

পশ্চিম আফ্রিকার দেশ মৌরিতানিয়া বাংলাদেশের উদ্যোক্তা ও ব্যবসায়ীদের জন্য দেশের চাষযোগ্য জমি উন্মুক্ত করার লক্ষ্যে বাংলাদেশের চুক্তিভিত্তিক চাষের প্রস্তাবকে স্বাগত জানিয়েছে।

সম্প্রতি মৌরিতানিয়ার রাজধানী নোয়াকচোট সফরকালে বাংলাদেশের অনাবাসিক রাষ্ট্রদূত মোহাম্মদ জুলকারনাইন মৌরিতানিয়ার কৃষিমন্ত্রী ইয়াহিয়া উলদ আহমেদ এল ওয়াঘের সাথে দ্বিপক্ষীয় বৈঠকে এ প্রস্তাব উত্থাপন করেন।

জবাবে মন্ত্রী খাদ্য নিরাপত্তা মোকাবিলায় বাংলাদেশের সাথে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

ইয়াহিয়া উলদ আহমেদ বলেন, ‘চলতি বছরের এপ্রিলের মধ্যে দেশের দক্ষিণাঞ্চলের বিস্তীর্ণ আবাদযোগ্য জমি বেসরকারি খাতে ছেড়ে দেয়ার মৌরিতানিয়ার উদ্যোগ বাংলাদেশী ব্যবসায়ী ও উদ্যোক্তাদের জন্য সম্ভাবনাময় সুযোগ সৃষ্টি করবে।’

সর্বাধুনিক প্রযুক্তি প্রয়োগের ওপর বিশেষ গুরুত্বারোপ করে তিনি বলেন, এটি মৌরিতানিয়ায় বিদ্যমান প্রাকৃতিক কৃষি সম্পদ আহরণের পরিবর্তে বাণিজ্যিক কৃষি কার্যক্রম বাস্তবায়নের পথ প্রশস্ত করবে।

বাংলাদেশের রাষ্ট্রদূত মৌরিতানিয়ার ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সির সৌজন্যে মৌরিতানিয়ার দক্ষিণাঞ্চলের রোসো ও বুগার বিস্তীর্ণ সমভূমি পরিদর্শন করেন।

এই অঞ্চলে গবাদি পশু পালনের পাশাপাশি গম, ধান ও তরমুজসহ বিভিন্ন ফসল চাষের সম্ভাবনা ও সুযোগ রয়েছে। সৌদি আরবের একটি কোম্পানি ইতোমধ্যে এ অঞ্চলে পেঁয়াজ, রসুন ও তরমুজ উৎপাদন করে ইউরোপে রফতানি করছে।

মৌরিতানিয়ার কৃষিমন্ত্রী বাংলাদেশের সার্বিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের জন্য তাকে অভিনন্দন জানান।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা চরফ্যাশনে স্কুল শিক্ষিকাকে কোপানো মামলার আসামি গ্রেফতার ফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৫ ভেটো ছাড়াই ফিলিস্তিনের জাতিসঙ্ঘ সদস্যপদ ঠেকানোর চেষ্টায় যুক্তরাষ্ট্র সখীপুরে গলায় ওড়না পেঁচিয়ে গৃহবধূর আত্মহত্যা ভারী বৃষ্টিতে দুবাই বিমানবন্দরে চরম বিশৃঙ্খলা, দুর্বিসহ অবস্থা বেসিক ব্যাংক একীভূত করার প্রক্রিয়া বন্ধের দাবিতে রাজশাহীতে মানববন্ধন ভরিতে ২০৬৫ টাকা বেড়ে স্বর্ণের দামে নতুন রেকর্ড ইরানি জবাব নিয়ে ভুল হিসাব করেছিল ইসরাইল! কূটনীতিতে বাইডেনবিরোধী হতে চান ট্রাম্প পেনাল্টিতে সাফল্য রিয়ালের জয়ের মানসিকতার প্রমাণ

সকল