২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ঢাকায় পালিত হলো বাংলাদেশ-রাশিয়া কূটনৈতিক সম্পর্কের ৫১তম বার্ষিকী

ঢাকায় পালিত হলো বাংলাদেশ-রাশিয়া কূটনৈতিক সম্পর্কের ৫১তম বার্ষিকী - ছবি : সংগৃহীত

বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫১তম বার্ষিকী উদযাপন উপলক্ষে ঢাকার রাশিয়ান হাউস সেরোভ অ্যাকাডেমি অব ফাইন আর্টসের সহযোগিতায় আলোচনা অনুষ্ঠান এবং তরুণ শিক্ষার্থীদের মাসব্যাপী চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন করেছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূর, পাশাপাশি বাংলাদেশ-রাশিয়া মৈত্রী সমিতির সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এবং ঢাকায় রাশিয়ান হাউসের পরিচালক ম্যাক্সিম দোব্রোখোতোভ।

ঢাকায় রাশিয়ান হাউসের পরিচালক বলেন, ঢাকায় রাশিয়ান হাউসটি ১৯৭৪ সালে বাংলাদেশে সোভিয়েত সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত হয়। এরপর থেকে সাংস্কৃতিক, শিক্ষামূলক ও বিভিন্ন দ্বিপক্ষীয় কার্যক্রম অব্যাহত রয়েছে। যার অংশ হিসেবে রাশিয়ায় উচ্চশিক্ষায় আগ্রহী বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য সব ধরনের সহায়তা দেয়া হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও আসাদুজ্জামান নূর জোর দিয়ে বলেন যে রাশিয়া বাংলাদেশের পরীক্ষিত এবং সত্যিকারের বন্ধু ছিল এবং রয়েছে। যার অবদান ছাড়া স্বাধীনতা বিলম্বিত হতো, স্মরণ করে তারা বলেন যে প্রথম বাংলাদেশী ছাত্রদের ব্যাচ ১৯৭২ সালের মার্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোভিয়েত ইউনিয়নে সফরের পর গিয়েছিলেন।

সোভিয়েত ইউনিয়ন সফরকালে সোভিয়েত নেতৃত্বের সাথে আলোচনার পরই বিপুল সংখ্যক বাংলাদেশী পূর্ণ বৃত্তিতে উচ্চ শিক্ষার জন্য সোভিয়েত ইউনিয়ন এবং পরে রাশিয়ায় যান। দেশে ফিরে আসেন এবং যুদ্ধোত্তর বাংলাদেশের সার্বিক উন্নয়ন কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

তারা শিক্ষা ক্ষেত্রে সহায়তাসহ দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে রাশিয়ার উল্লেখযোগ্য ভূমিকা তুলে ধরে বলেন, রাশিয়ার কাছে বাংলাদেশ চির কৃতজ্ঞ।

প্রদর্শনীতে ৯৬ জন শিক্ষার্থীর বিভিন্ন মাধ্যমে আঁকা মোট ১২৩টি চিত্রকর্ম প্রদর্শিত হয়েছে।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি

সকল