১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জাতিসঙ্ঘ পানি সম্মেলনে বাংলাদেশ সহ-সভাপতি নির্বাচিত

- ছবি : ইউএনবি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসঙ্ঘের প্রধান কার্যালয়ে ৪৬ বছর পর অনুষ্ঠেয় ‘ওয়াটার কনফারেন্স : ২০২৩’ সম্মেলনের সহ-সভাপতি হিসেবে সর্বসম্মতিক্রমে নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

বুধবার স্থানীয় সময় সকাল ৯টায় জাতিসঙ্ঘের প্রধান কার্যালয়ে উদ্বোধন হয় বৈশ্বিক এই আয়োজনের।

বাংলাদেশ থেকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের নেতৃত্বে এ সম্মেলনে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপিসহ ১৩ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল অংশ নিয়েছে। এছাড়াও প্রতিনিধি দলের সদস্যরা একাধিক সাইড-ইভেন্টে অংশ নেবেন।

বাংলাদেশের পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহেদ ফারুক, জাতিসঙ্ঘের সদর দফতরে ভারতের পানিসম্পদ, নদী উন্নয়ন এবং গঙ্গা পুনর্জীবন মন্ত্রী শ্রী গজেন্দ্র সিং শেখাওয়াত এবং নেপালের পানি সরবরাহমন্ত্রী আব্দুল খানের মধ্যে সাইড লাইনে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন।

সম্মেলনের প্রাথমিক লক্ষ্য- বৈশ্বিক পানি সঙ্কট নিয়ে সচেতনতা সৃষ্টি এবং পানি সম্পর্কিত লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনে আন্তর্জাতিকভাবে সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহণ করা।

এছাড়া সম্মেলনের মূল লক্ষ্য নির্ধারণ করা হয়েছে- একটি শক্তিশালী ‘ওয়াটার অ্যাকশন এজেন্ডা’ তৈরি করা, যা জাতিসঙ্ঘের সদস্য দেশ ও স্টেকহোল্ডারদের প্রতিশ্রুতিকে উপস্থাপন করবে।

সম্মেলন উদ্বোধনের সময় আনুষ্ঠানিকভাবে এই নির্বাচনের ফল ঘোষণা করা হয়।

সহ-সভাপতি পদে বাংলাদেশকে নির্বাচন বাংলাদেশের দক্ষ নেতৃত্বের ওপর বিশ্ব সম্প্রদায়ের গভীর আস্থারই প্রতিফলন।

এই অর্জন বাংলাদেশকে টেকসই উন্নয়নের জন্য আন্তর্জাতিকভাবে সম্মত পানিবিষয়ক লক্ষ্যসমূহ অর্জনে বিশ্বব্যাপী চলমান প্রচেষ্টাকে আরো বেগবান করার নেতৃত্ব দানে সহায়তা করবে।

আগামী ২৪ মার্চ ‘ওয়াটার কনফারেন্স : ২০২৩’ শেষ হবে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement