২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

‘কাশ্মির সংহতি দিবস’ উদযাপন ঢাকাস্থ পাকিস্তান হাইকমিশনের

‘কাশ্মির সংহতি দিবস’ উদযাপন ঢাকাস্থ পাকিস্তান হাইকমিশনের - ছবি : সংগ্রহ

বাংলাদেশে অবস্থিত পাকিস্তান হাইকমিশন আজ রোববার ‘কাশ্মির সংহতি দিবস’ উদযাপন করেছে। প্রবাসী পাকিস্তানি, শিক্ষাবিদ এবং স্থানীয় সাংবাদিকরা অনুষ্ঠানটিতে অংশ নেন।
আইআইওজেকের জনগণের ন্যায়সঙ্গত সংগ্রামে সমর্থন জানাতে বিশ্বজুড়ে কাশ্মিরি এবং পাকিস্তানিরা প্রতি বছর ৫ ফেব্রুয়ারি 'কাশ্মির সংহতি দিবস' পালন করে থাকে।

পাকিস্তান হাই কমিশনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অনুষ্ঠানের শুরুতে আইআইওজেকেতে মানবাধিকার লঙ্ঘন, কাশ্মিরের স্বাধীনতা আন্দোলনে প্রবীণ হুররিয়াত নেতা (মরহুম) সৈয়দ আলী গিলানির জীবন, সংগ্রাম এবং দৃষ্টিভঙ্গি এবং সমস্ত আন্তর্জাতিক ফোরামে বিশেষ করে জাতিসঙ্ঘে কাশ্মির সমস্যা উত্থাপনের জন্য পাকিস্তানের প্রচেষ্টা তুলে ধরে তিনটি ভিডিও তথ্যচিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে পাকিস্তানের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণীও পাঠ করা হয়।

নিজ নিজ বার্তায় পাকিস্তানের রাষ্ট্রপতি আরিফ আলভি এবং প্রধানমন্ত্রী মুহম্মদ শাহবাজ শরিফ ভারতের অবৈধ দখলদারিত্ব ও নৃশংসতার বিরুদ্ধে দৃঢ় সংগ্রামের জন্য সাহসী কাশ্মিরি জনগণের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং তাদের প্রতি পাকিস্তানের অবিরাম সমর্থন পুনর্ব্যক্ত করেন।

পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি তার বার্তায় আইআইওজেকের জনগণের সাথে একাত্মতা পোষণ করেন এবং জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের রেজুলেশনের সাথে সামঞ্জস্য রেখে ও কাশ্মিরি জনগণের আকাঙ্ক্ষা অনুযায়ী বিরোধের সমাধান না হওয়া পর্যন্ত কাশ্মিরের প্রতি পাকিস্তানের অবিচল প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

কাশ্মির বিরোধের আইনি ও ঐতিহাসিক দৃষ্টিভঙ্গি তুলে ধরে, সর্বদলীয় হুরিয়েত কনফারেন্সের আহ্বায়ক সৈয়দ ফয়েজ নকশবন্দি বলেন যে ভারত সরকার আন্তর্জাতিক আইন এবং জাতিসঙ্ঘ রেজুলেশন লঙ্ঘন করে সামরিক শক্তি দিয়ে জম্মু ও কাশ্মিরকে শোষণ করেছে। কিন্তু কাশ্মিরিরা ভারতীয় দমন-পীড়ন সত্ত্বেও আত্মনিয়ন্ত্রণের অধিকারের জন্য তাদের সংগ্রাম চালিয়ে যাবে।

বাংলাদেশে পাকিস্তানের হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী পাকিস্তানি নেতৃত্বের বার্তা এবং আইআইওজেকের জনগণের প্রতি পাকিস্তানের অটল সমর্থন পুনর্ব্যক্ত করেন। এই ইস্যুতে পাকিস্তান সরকারের অবস্থান তুলে ধরে সিদ্দিকী বলেন, পাকিস্তান সমস্ত আন্তর্জাতিক ফোরামে ভারতের অবৈধভাবে দখলকৃত জম্মু ও কাশ্মিরের জনগণের ব্যাপারে কথা বলতেই থাকবে।

 


আরো সংবাদ



premium cement