২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কসমস অ্যাতেলিয়ার ৭১ পরিদর্শন করলেন ফরাসি রাষ্ট্রদূত

কসমস অ্যাতেলিয়ার ৭১ পরিদর্শন করলেন ফরাসি রাষ্ট্রদূত। - ছবি : সংগৃহীত

কসমস ফাউন্ডেশনের প্রিন্টমেকিং স্টুডিও, শৈল্পিক স্থান গ্যালারি কসমস ও কসমস অ্যাতেলিয়ার ৭১ পরিদর্শন করেছেন বাংলাদেশে ফ্রান্সের নবনিযুক্ত রাষ্ট্রদূত মারি মাসদুপুই।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) তিনি পরিদর্শন করেন।

মারি মাসদুপুই কসমস সেন্টারে ‘ইমপ্রেশন অব রোকেয়াস’ শিরোনামে আন্তর্জাতিকভাবে প্রশংসিত শিল্পী ও শিল্প শিক্ষক, অধ্যাপক রোকেয়া সুলতানার চলমান একক ইন্টাগ্লিও প্রক্রিয়া সফটগ্রাউন্ড ও স্টেনসিল ওয়ার্কশপ পরিদর্শন করেন।

কসমস আতেলিয়ার ৭১ ও গ্যালারি কসমসের ডিরেক্টর তেহমিনা এনায়েত ও রোকেয়া সুলতানা রাষ্ট্রদূত মাসদুপুয়কে অভ্যর্থনা জানান এবং তাদের শৈল্পিক দৃষ্টিভঙ্গি বিনিময় করেন।

গ্যালারি কসমসের আর্টিস্টিক ডিরেক্টর সৌরভ চৌধুরী স্টুডিও ও গ্যালারি পরিদর্শনে দিকনির্দেশনা দিয়ে চলমান শৈল্পিক উদ্যোগ ও কর্মশালার বিষয় বর্ণনা করেন।

তেহমিনা এনায়েত বলেন, ‘কসমস আতেলিয়ার ৭১ ও গ্যালারি কসমসে আমাদের মাঝে ফরাসি রাষ্ট্রদূত মারি মাসদুপুইকে পেয়ে আমরা অভিভূত। ফ্রান্স শিল্পকলার জগতে অগ্রগামী দেশ এবং আমাদের কূটনৈতিক মিত্রদের মধ্যে একটি।’

তিনি আরো বলেন, ’আমাদের শিল্পকলার রাষ্ট্রদূতের পরিদর্শন দু’দেশের মধ্যে উল্লেখযোগ্য বন্ধন ও বন্ধুত্বকে আরো শক্তিশালী করবে।

প্রফেসর রোকেয়া সুলতানা বলেন, ‘এটা আমাদের গর্বের বিষয় যে রাষ্ট্রদূত মাসদুপুই এই একক প্রিন্টমেকিং ওয়ার্কশপ পরিদর্শন করেছেন। আমি ও আমাদের সকল অংশগ্রহণকারী শিল্পীরা আমাদের কাজের বিষয়ে তার উপস্থিতি ও উৎসাহে মুগ্ধ।’

২৩ জানুয়ারি উদ্বোধন করা কর্মশালায় দেশ ও দেশের বাইরের তরুণ ও বিশিষ্ট শিল্পীরা উপস্থিত রয়েছেন। এর মধ্যে অস্মিতা আলম শাম্মী, রুজভেল্ট বেঞ্জামিন, ছোট জুলফিকার, রিফাত জাহান কান্তা, ফারজানা রহমান ববি, মোহাম্মদ রেজওয়ানুর রহমান, বাচ্চু মিয়া আরিফ, কামরুজ্জোহা, ভারতীয় এস এম এহসান ও শিল্পী শুক্লা পোদ্দার।

কর্মশালায় চার অতিথি শিল্পী- প্রখ্যাত চিত্রশিল্পী আফরোজা জামিল কনকা, বিশিষ্ট ফটোসাংবাদিক-শিল্পী নাসির আলী মামুন, প্রবীণ শিল্পী ও মুক্তিযোদ্ধা বীরেন শোম ও সাংবাদিক-শিল্পী জাহাঙ্গীর আলমসহ অংশগ্রহণকারী অতিথি শিল্পী স্যাম জামিল জুলিয়ান, রুমেসা মাইলক্স ও সৌরভ চৌধুরী।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
সংবাদ-রাজনৈতিক বিষয়বস্তু কমিয়ে দেয়ায় ফেসবুক নিউজ ট্যাব থাকছে না জুনের মধ্যে তৃতীয় ধাপে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পন্ন হবে : প্রতিমন্ত্রী চট্টগ্রামে জুতার কারখানায় আগুন সাকিবের প্রশংসায় পোথাস আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ

সকল