১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

‘নিষেধাজ্ঞার আশঙ্কা করছে না সরকার’

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র বা পশ্চিমা দেশগুলোর পক্ষ থেকে বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর সরকার নতুন করে নিষেধাজ্ঞা আরোপের আশঙ্কা করছে না বলে মন্তব্য করে শাহরিয়ার আলম।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সাথে আমাদের ধারাবাহিক আলোচনা চলছে, সেটা অব্যাহত থাকবে। মাঝে কিছু ভুল বোঝাবুঝি হয়েছে। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে আমরা কাজ করছি।

সোমবার (৯ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে প্রতিমন্ত্রী এ সব কথা জানান।

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ানের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা সম্পর্কে প্রতিমন্ত্রী বলেন, আমরা মনে করি কিছু ভুল বোঝাবুঝির কারণে নিষেধাজ্ঞা হয়েছে।

তিনি আরো বলেন, নিষেধাজ্ঞা নিয়ে যখন আমরা আলোচনা করছিলাম, তখন যুক্তরাষ্ট্রের প্রত্যাশা ছিল, র‌্যাবের গুলিতে যদি কেউ মৃত্যুবরণ করে, আমরা যেন তা তদন্ত করি।

তিনি বলেন, নারায়ণগঞ্জে শাহীন নামে যে ব্যক্তি মারা গেছেন, সেটির বিষয়ে আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়ে অনুরোধ করেছিলাম তাদের তত্ত্বাবধানে যেন একটি তদন্ত হয়। যারা অপারেশনে বা যে ডিপার্টমেন্ট এতে জড়িত ছিল, তাদের বাইরে থেকে এবং ম্যাজিস্ট্রেসি ক্ষমতাসম্পন্ন কমিটি যেন করা হয়। ঘটনাটির পূর্ণ তদন্ত হয়েছে। এটির রিপোর্ট আমরা যুক্তরাষ্ট্র প্রশাসনের কাছে দিয়েছি। আমরা যুক্তরাষ্ট্রের প্রত্যাশা পূরণের চেষ্টা করছি।

যুক্তরাষ্ট্রের বোস্টনে গত ৪ জানুয়ারি পুলিশের গুলিতে সৈয়দ ফয়সাল আরিফ নামে এক বাংলাদেশীর নিহতের ঘটনায় বিচার দাবিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে মানববন্ধনের কারণে যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্কে প্রভাব পড়বে কিনা জানতে চাইলে শাহরিয়ার আলম বলেন, আমার মনে হয় না। বাংলাদেশে যুক্তরাষ্ট্রের দূতাবাস বা যুক্তরাষ্ট্রে বাংলাদেশের দূতাবাসে এখন যদি একটি পাতাও নড়ে, সেটি সবাই পর্যবেক্ষণ করবে। এতে এতো উৎসাহী হওয়ার কোনো অবকাশ নেই।

এ সময় বিএনপিকে উদ্দেশ্য করে প্রতিমন্ত্রী বলেন, কোথাও রাজনীতি করতে হলে জনগণের সমর্থন নিয়ে আসতে হবে, বিদেশী কারো সমর্থন দিয়ে বাংলাদেশে কোনোদিন রাজনীতি হয়নি, হবেও না। সাময়িক হয়তো কেউ সুবিধা পেয়েছে। বিশেষ করে এক-এগারো পরবর্তী ঘটনাগুলো এর প্রমাণ।


আরো সংবাদ



premium cement
পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

সকল