২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

হজে যেতে বয়সের বাধা নেই, বহাল রইল আগের কোটা

হজযাত্রায় নির্ধারিত পূর্ণ কোটা পেয়েছে বাংলাদেশ - প্রতীকী ছবি

নতুন শর্তে সৌদি আরবের সাথে হজ চুক্তি করেছে বাংলাদেশ। ওই চুক্তিতে নেই বয়সের বাধা এবং বহাল রাখা হয়েছে আগের কোটা। অর্থাৎ চলতি বছর এক লাখ ২৭ হাজার ১৯৮ জন মুসল্লি হজ পালন করতে পারবেন।

সোমবার সকালে সৌদি আরবে এ সংক্রান্ত চুক্তিটি সম্পন্ন হয়।

হজ চুক্তিতে বাংলাদেশের পক্ষে ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো: ফরিদুল হক খান এবং সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ সই করেন।

নতুন চক্তিতে ৬৫ বছরের বেশি বয়সীদের হজ পালনের যে নিষেধাজ্ঞা ছিল তা উঠিয়ে নেয়া হয়েছে।

এর আগে, ২০২০ এবং ২০২১ সালে মহামারী করোনার কারণে নিষেধাজ্ঞা জারি করে সীমিত পরিসরে হজ আয়োজন করে সৌদি কর্তৃপক্ষ। তবে নিষেধাজ্ঞা কাটিয়ে গত বছর নিয়ম কিছুটা শিথিল করা হয়। সৌদি সরকারের পক্ষ থেকে বেঁধে দেয়া নিয়মে স্বাভাবিকের চেয়ে অর্ধেক সংখ্যক মুসল্লি সুযোগ পান পবিত্র হজ পালনের। আজন্ম লালিত হজের আশা অধরা থেকে যায় অর্ধেকের বেশি নিবন্ধিতের। কিন্তু সোমবারে হওয়া নতুন চুক্তির পর নিবন্ধিতদের আর কোনো শঙ্কা থাকল না।


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল