২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

শ্রীলঙ্কার সাথে সরাসরি শিপিং সংযোগ ও পিটিএ চায় বাংলাদেশ

বৈঠকে দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী - ছবি : ইন্টারনেট

শ্রীলঙ্কার সাথে সরাসরি শিপিং সংযোগ ও দু’দেশের মধ্যে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) দ্রুত সমাপ্তির জন্য আলোচনা পুনরায় শুরু করার ওপর জোর দিয়েছে বাংলাদেশ।

ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) ২২তম মন্ত্রী পর্যায়ের বৈঠকের প্রাক্কালে বুধবার সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আলী সাবরির সাথে দেখা করেন।

দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপক্ষীয় সম্পর্কের বিস্তৃত পরিসর নিয়ে আলোচনা করেন ও উভয় দেশ এবং অঞ্চলের অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য ঘনিষ্ঠভাবে কাজ করার আশা প্রকাশ করেন।

মোমেন বাংলাদেশ থেকে সাশ্রয়ী মূল্যে কৃষিপণ্য ও ওষুধ রফতানির মাধ্যমে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে বাণিজ্য সম্পর্ক জোরদার করার অনুরোধ জানান।

শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আশ্বস্ত করেছেন যে তার দেশও একসাথে কাজ করতে আগ্রহী।

দুই নেতা পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে দেশগুলোর মধ্যে নিয়মিত ও বিস্তর সংলাপের জন্য একটি প্রাতিষ্ঠানিক প্ল্যাটফর্ম দ্রুত গঠনে সম্মত হন।

বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে একে অপরের প্রার্থীতার জন্য পারস্পরিক সমর্থনের বিষয়টিও যথাযথ গুরুত্বের সাথে আলোচনা করা হয়।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের প্রত্যাবাসনে শ্রীলঙ্কার সমর্থনও চেয়েছেন।

আইওআরএর ২২তম মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে বুধবার বিকেলে ঢাকায় এসেছেন শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আলী সাবরি।

এর আগে তিনি নৌ-পরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গেও দেখা করেন।

আলী সাবরি আইওআরএ’র অন্যান্য সদস্য রাষ্ট্রের মন্ত্রী পর্যায়ের প্রতিনিধি দলের পাশাপাশি বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাত করবেন এবং ২৬ নভেম্বর ঢাকা ত্যাগ করবেন বলে আশা করা হচ্ছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা

সকল