২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

জাপান ও ইউএনএফপিএ রোহিঙ্গাদের জন্য ৩৭ মিলিয়ন ডলারের বিনিময় চুক্তিতে স্বাক্ষর

জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকির সথে বিনিময় চুক্তি হস্তান্তরকালে ইউএনএফপিএ প্রতিনিধি ক্রিস্টিন ব্লুকুস । - ছবি : সংগৃহীত

জাপান সরকার নোয়াখালী জেলার ভাসানচরে বসবাসরত রোহিঙ্গাদের ও স্বাগতিক সম্প্রদায়কে সহায়তার জন্য ইউএনএফপিএ-এর সাথে ৩৭ মিলিয়ন ডলারের একটি বিনিময় চুক্তি স্বাক্ষর করেছে। যৌন ও প্রজনন স্বাস্থ্য পরিষেবাগুলোর বৃদ্ধি, লিঙ্গ-ভিত্তিক সহিংসতা থেকে নারী ও মেয়েদের মর্যাদা ও নিরাপত্তা রক্ষা এবং কিশোর ও যুবকদের ক্ষমতায়নের জন্য এ অর্থব্যবহার করা হবে।

মঙ্গলবার (২২ নভেম্বর) এ বিনিময় চুক্তি স্বাক্ষর করার পর জাপান দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ কথা জানানো হয়।

বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকির সথে বিনিময় চুক্তি হস্তান্তরকালে ইউএনএফপিএ প্রতিনিধি ক্রিস্টিন ব্লুকুস বলেছেন, জাপান সরকারের উদার সহায়তায়, ইউএনএফপিএ জীবনরক্ষাকারী এসআরএইচ এবং জিভিবি পরিষেবাগুলো বৃদ্ধি করতে এবং নোয়াখালী জেলার গুরুত্বপূর্ণ স্বাস্থ্য সুবিধাগুলোর মধ্যে সংযোগ জোরদার করতে বাংলাদেশ সরকারের সাথে কাজ করতে সক্ষম হয়েছে।

ইউএনএফপিএ জাপান সরকারকে আস্থা প্রকাশের জন্য ধন্যবাদ জানায় এবং বিশেষ করে নারী ও মেয়েদের স্বাস্থ্য ও সুরক্ষার ফলাফল উন্নত করতে নোয়াখালী জেলা ও ভাসানচর জুড়ে তাদের উৎসাহব্যঞ্জক সম্পৃক্ততার জন্য।

বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেছেন, আমি আনন্দিত জাপান কক্সবাজার ও ভাসান চরে রোহিঙ্গা শরণার্থীদের এবং ইউএনএফপিএর মাধ্যমে স্বাগতিক সম্প্রদায়কে অতিরিক্ত সহায়তা দিতে পেরেছে। যদিও দীর্ঘায়িত রোহিঙ্গা সঙ্কটের কারণে অনেক নারী ও মেয়ে প্রজনন স্বাস্থ্য সমস্যা এবং জিবিভিতে ভুগছে। সে সব এলাকায় সহায়তা তুলনামূলকভাবে খুবই কম।

তিনি বলেন, আমি আশা করি এই সহায়তা নারী ও মেয়েদের সুরক্ষা, তাদের মর্যাদা এবং তাদের জীবনযাত্রার মান উন্নয়নে অবদান রাখবে। যেহেতু রোহিঙ্গা সঙ্কট ষষ্ঠ বছরে পদাপর্ণ করেছে, মিয়ানমারে শিগগিরই প্রত্যাবাসনের জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে শরণার্থীদের উন্নত ও মর্যাদাপূর্ণ জীবনের জন্য অর্থায়ন অব্যাহত রাখা অপরিহার্য।

জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, এই সঙ্কটের টেকসই সমাধান একটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের দৃষ্টিভঙ্গি বাস্তবায়নের জন্য সহায়ক হবে, জাপান রোহিঙ্গাদের প্রতিক্রিয়ায় বাংলাদেশের সরকার ও জনগণের পাশে দাঁড়াবে।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি

সকল