৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ৩ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

ব্যাচেলেটে সাথে সাক্ষাতের পর ‘গুম’ নিয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

ব্যাচেলেটে-সাথে-সাক্ষাতের-পর-গুম-নিয়ে-যা-বললেন-স্বরাষ্ট্রমন্ত্রী। - ছবি : সংগৃহীত

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, দেশে যারা ‘গুম দিবস’ পালন করে তথ্য-উপাত্ত উপস্থাপন করেন তারা একটি উদ্দেশ্য নিয়েই করে থাকে। আইনশৃঙ্খলা বাহিনী কাউকে তুলে নিয়ে গেলে ২৪ ঘণ্টার মধ্যে আদালতে হাজির করে থাকেন।

রোববার সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে জাতিসঙ্ঘের মানবাধিকারবিষয়ক হাই কমিশনার মিশেল ব্যাচেলেট সাক্ষাৎ করেন। এই সাক্ষাতের পর গুম নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

এ সময় গুম হওয়া ব্যক্তিদের সম্পর্কে জাতিসঙ্ঘের অভিযোগের ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, এদের বিভিন্নজনের বিরুদ্ধে নাশকতামূলক অভিযোগ রয়েছে। অনেকে পারিবারিক অশান্তিতে রয়েছে। অনেকে স্বেচ্ছায় আত্মগোপনে রয়েছেন। ব্যবসা-বাণিজ্যে ভালো করতে না পেরে, ঋণে জর্জরিত হয়ে ও নানা ঝামেলায় অনেকেই পালিয়ে বেড়াচ্ছেন। কেউ ইচ্ছাকৃত গুম হলে তাকে খুঁজে পাওয়া মুশকিল।

এর আগে বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যা, গুম, গণমাধ্যমের স্বাধীনতা সংকোচন, সুশীল সমাজসহ মানবাধিকারের বিভিন্ন দিক নিয়ে কথা বলেছেন জাতিসঙ্ঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট।

জাতিসঙ্ঘের মানবাধিকার হাইকমিশনারের সাথে স্বরাষ্ট্রমন্ত্রীর রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়েও কথা হয়েছে। আসাদুজ্জামান খাঁন বলেন, মিয়ানমার রোহিঙ্গা নাগরিকদের ফিরিয়ে নিতে কোনো প্রতিশ্রুতি রক্ষা করেনি।

তিনি জানান, মিশেল ব্যাচেলেট বলেছেন মিয়ানমারের অবস্থা ভালো নয় বলে রোহিঙ্গারা ফিরে যেতে পারছে না দেশটিতে। তাদের ফিরিয়ে নিতে কাজ করছে জাতিসঙ্ঘ।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ


premium cement