২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সুষ্ঠু নির্বাচন আয়োজনে সব পক্ষের সমান ভূমিকা প্রয়োজন : মার্কিন রাষ্ট্রদূত

‘পলিটিক্স ম্যাটারস’ শীর্ষক ই-লার্নিং প্ল্যাটফর্মের উদ্বোধনী অনুষ্ঠানে পিটার হাস। - ছবি : ইউএনবি

বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনে সম্মিলিত প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

যুক্তরাষ্ট্রের অভিজ্ঞতা শেয়ার করে রাষ্ট্রদূত বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজন ‘জটিল কাজ’ যার জন্য সমাজের প্রতিটি অংশের অংশগ্রহণ প্রয়োজন।

তিনি বলেন, একটি বিষয় স্পষ্ট করে বলতে গেলে, বাংলাদেশের কোনো রাজনৈতিক দলকে অন্য কোনো দলের ওপর সমর্থন করে না যুক্তরাষ্ট্র। গত ৫০ বছরের বেশি সময় ধরে বাংলাদেশের সাথে তাদের ঘনিষ্ঠ অংশীদারিত্বের জন্য যুক্তরাষ্ট্র গর্বিত।

বুধবার রাজধানীর একটি হোটেলে ‘পলিটিক্স ম্যাটারস’ শীর্ষক একটি ই-লার্নিং প্ল্যাটফর্মের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেয়ার সময় হাস বলেন, নির্বাচন কমিশন, সরকার, গণমাধ্যম, আইন প্রয়োগকারী সংস্থা, সুশীল সমাজ ও রাজনৈতিক দল- প্রত্যেকেরই গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

রাষ্ট্রদূত বলেন, তাদের কেউ যদি দায়িত্ব পালনে ব্যর্থ হয় বা কেউ যদি অন্যকে দায়িত্ব পালনে বাধা দেয় তাহলে অবাধ ও সুষ্ঠু নির্বাচন প্রায় অসম্ভব হয়ে পড়ে।

তিনি বলেন, এই দেশের সব নাগরিকের জীবনযাত্রার মান উন্নত করার প্রচেষ্টার দৃঢ় সমর্থক হিসেবে থাকবে তারা।

রাষ্ট্রদূত বলেন, নাগরিকদের জীবনযাত্রার মান উন্নয়নের একটি মৌলিক উপায় হলো তাদের আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী অনুষ্ঠিত অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচনে অংশগ্রহণের সুযোগ দেয়া।

সারাদেশে বাংলাদেশী রাজনৈতিক নেতা ও কর্মীদের হাতের কাছে রাজনৈতিক জ্ঞান ও দক্ষতা নিয়ে যেতে ইউএসএআইডির ‘স্ট্রেংথেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ’ প্রকল্পটি শুরু করা হয়েছে। এটি বাস্তবায়ন করছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক হাসান মাহমুদ, বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এবং ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল চিফ অফ পার্টি ডানা এল ওল্ডস অনুষ্ঠানে বক্তব্য দেন।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ

সকল