২০ আগস্ট ২০২২
`

ইউনেস্কোর ইন্টারগভর্নমেন্টাল কমিটিতে নির্বাচিত বাংলাদেশ


ইউনেস্কোর ইন্টারগভর্নমেন্টাল কমিটিতে বাংলাদেশ আগামী ৪ বছরের জন্য (২০২২-২০২৬) মেয়াদে নির্বাচিত হয়েছে।

আন্তর্জাতিক এই সংস্থার কমিটিতে বাংলাদেশ নির্বাচিত হওয়ায় আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের সাফল্যের মুকুটে আরো একটি পালক যুক্ত হলো।

ফলে বাংলাদেশ ইউনেস্কো’র ২০০৩ কনভেনশনের সদস্য দেশগুলোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্য (ইনটেনজিবল কালচারাল হেরিটেজ) বিষয়ক এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সংরক্ষণে বিশেষ ভূমিকা রাখতে সক্ষম হবে।

ফ্রান্সের প্যারিসস্থ ইউনেস্কো সদর দফতরে নবম সাধারণ সভা চলাকালে বুধবার (৬ জুলাই) অনুষ্ঠিত ইন্টারগভার্নমেন্টাল কমিটির নির্বাচনে বাংলাদেশ চার বছরের জন্য এ কমিটিতে নির্বাচিত হলো। বাংলাদেশ ছাড়াও এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে নির্বাচিত অন্য দেশগুলো হলো- ভারত, ভিয়েতনাম ও মালয়েশিয়া।

ইউনেস্কোর আইসিএইচ বিষয়ক সাধারণ সভায় ৫-৭ জুলাই মেয়াদে ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি খন্দকার এম তালহা ছাড়াও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো: আবুল মনসুর ও যুগ্ম সচিব মো: ফাহিমুল ইসলাম অংশ নেন।

আইসিএইচের ছয়টি ইলেক্টোরাল গ্রুপে সদস্যভুক্ত মোট ১৮০টি দেশের মধ্যে ১২টি সদস্যপদের শূন্যপদে বিভিন্ন দেশ প্রতিদ্বন্দ্বিতা করে। এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ইলেক্টোরাল গ্রুপ-৪-এর চারটি শূন্যপদে বাংলাদেশ ছাড়াও কম্বোডিয়া, ভিয়েতনাম, ভারত, মালয়েশিয়া ও থাইল্যান্ড প্রতিদ্বন্দ্বিতা করে। ইতোপূর্বে ছয়টি দেশ ছাড়াও ইরান ও পাকিস্তানের প্রতিদ্বন্দ্বিতা করার কথা থাকলেও তারা শেষ মুহূর্তে নির্বাচন থেকে সরে দাঁড়ায়।

উল্লেখ্য, গত ২০২০ সালে এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে সংস্কৃতি মন্ত্রণালয়ে সিদ্ধান্ত গৃহীত হয় এবং ফ্রান্সে বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে তা ইউনেস্কো কর্তৃপক্ষকে অবহিত করা হয়।

সূত্র : বাসস


আরো সংবাদ


premium cement
পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে হিন্দু সম্প্রদায়ের প্রতিক্রিয়া আসাদের অপসারণ চায় না তুরস্ক : এরদোগান উড়ে গেল ম্যাকালামের দল, দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংসে হার ইংল্যান্ডের স্বামী-শ্বশুরের বিরুদ্ধে মামলার পর মুখে ‘অ্যাসিড’ নিক্ষেপের অভিযোগ ‘মাস্টারদা সূর্যসেন প্রীতিলতা ওয়াদ্দেদার ও কল্পনা দত্ত’ স্মারক বক্তৃতা অনুষ্ঠিত বাউবির এসএসসি পরীক্ষা শুরু গাজীপুরে শিক্ষক দম্পতির লাশ উদ্ধারের ঘটনায় মামলা কোনিয়া যেন মসজিদের শহর ‘নিম্নচাপ’ নিয়ে আবহাওয়ার ৩ নম্বর বিশেষ বিজ্ঞপ্তি মতলবে সেপটিক ট্যাংকে কাজ করতে গিয়ে ২ জনের মৃত্যু ব্যবসায়ী দুলাল হত্যা মামলার রহস্য ৪ দিনে উদঘাটন

সকল