২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মার্কিন নিষেধাজ্ঞায় ইউরোপের সাথে বাণিজ্যিক সম্পর্কে প্রভাব পড়বে না : ইইউ

- ছবি - ইউএনবি

বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেছেন, সাম্প্রতিক মার্কিন নিষেধাজ্ঞার সিদ্ধান্ত বাংলাদেশে ইউরোপীয় বাণিজ্য সুবিধা আদায় বা ব্যবসাকে এগিয়ে নেয়ার ওপর কোনো প্রভাব ফেলার কোনো লক্ষণ তিনি দেখছেন না।

ইইউ দূত আরো বলেছেন, একটি দেশের সামগ্রিক পরিস্থিতির ওপর ব্যবসা নির্ভর করে। আমি বলব ব্যবসা ব্যবসাই। তারা (বিনিয়োগকারীরা) মূলত দেখে যে তারা অংশীদার দেশে অর্থোপার্জন করতে পারছে কি না এবং সেখানে আকর্ষণীয় ব্যবসার পরিবেশ আছে কী না। সুতরাং, আমি এখনো এমন কোনো লক্ষণ দেখিনি যাতে সাম্প্রতিক নিষেধাজ্ঞা বাংলাদেশে বাণিজ্যিক সম্পর্কের ওপর প্রভাব ফেলবে বলে মনে হয়।

বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত ‘মিট দ্য রিপোর্টার্স’ শীর্ষক অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

রাষ্ট্রদূত হোয়াইটলি বলেন, ব্যবসাকারীদের জন্য যেটা গুরুত্বপূর্ণ তা হলো তাদের ব্যবসা একটি ‘ভালো, স্বচ্ছ ও নিরপেক্ষ উপায়’ অবলম্বন করে প্রতিযোগিতা চালিয়ে যেতে পারা।

তিনি বলেন, আমি মনে করি এগুলোই তাদের প্রধান বিবেচ্য বিষয়। তবে কখনো কখনো রাজনৈতিক উন্নয়ন ব্যবসায় প্রভাব ফেলতে পারে।

অনুষ্ঠানে ডিআরইউ সভাপতি নজরুল ইসলাম মিঠু ও সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব বক্তব্য দেন।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য বেনাপোল সীমান্তে ৭০ লাখ টাকার স্বর্ণের বারসহ পাচারকারী আটক ৪ বিভাগে হতে পারে বজ্রসহ বৃষ্টি!

সকল