২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে ভারত এফবিসিসিআই-এর সহযোগিতা চায়

দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে ভারত এফবিসিসিআই-এর সহযোগিতা চায় - ছবি : সংগৃহীত

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী মঙ্গলবার দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সহযোগিতা চেয়েছেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতীয় রাষ্ট্রদূত এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ আগ্রহ প্রকাশ করেন। বৈঠকে, বিক্রম কে দোরাইস্বামী লজিস্টিকস, খাদ্য প্রক্রিয়াকরণ, অটোমোবাইল এবং তৈরি পোষাক খাতে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক উন্নত করতে চেয়েছেন।

মো. জসিম উদ্দিন বলেন, লজিস্টিকস সেক্টরের উন্নয়নই এফবিসিসিআইয়ের প্রধান এজেন্ডা। শীর্ষ বাণিজ্য সংস্থা লজিস্টিকস উন্নয়নের জন্য সরকারের কাছে ১২-বছরের পরিকল্পনা জমা দেওয়ার জন্য কাজ করছে বলে তিনি উল্লেখ করেন। বাংলাদেশের সঙ্গে ভারতের বাণিজ্য সম্ভাবনা প্রসঙ্গে তিনি বলেন, অদূর ভবিষ্যতে ভারত হতে পারে পোশাক শিল্পে সুতা ও তুলার প্রধান সরবরাহকারী। বাংলাদেশে কাজ করছে এমন কয়েকটি ভারতীয় কোম্পানির উদ্ধৃতি দিয়ে এফবিসিসিআই প্রধান বলেন, তারা সবাই দারুণ করছে। তাই বাংলাদেশে অন্যান্য ভারতীয় উদ্যোক্তাদেরও বিনিয়োগ লাভজনক হওয়ার বিপুল সম্ভাবনা রয়েছে। মো. জসিম উদ্দিন দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে স্থলবন্দরের ভারতীয় অংশে অবকাঠামো উন্নয়নের আহ্বান জানান। তিনি বলেন, দুর্বল অবকাঠামো দ্বিপাক্ষিক বাণিজ্যকে বাধাগ্রস্ত করে, কারণ ভারতীয় বন্দরে সুবিধার অভাবে বাংলাদেশ থেকে অনেক পণ্য রপ্তানি করা যায় না।

এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ-সভাপতি মো. হাবিব উল্লাহ ডন, পরিচালক রেজাউল করিম রেজনু, বিজয় কুমার কেজরিওয়াল, মো. শাহ জালাল, মোহাম্মদ বজলুর রহমান, ড. যশোধা জীবন দেব নাথ, সিআইপি, প্রীতি চক্রবর্তী এবং মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক সভায় উপস্থিত ছিলেন।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ

সকল