০৬ ডিসেম্বর ২০২১
`

মাদকদ্রব্য পাচারের বিষয়ে তথ্য বিনিময় করেছে বাংলাদেশ-ভারত

মাদকদ্রব্য পাচারের বিষয়ে তথ্য বিনিময় করেছে বাংলাদেশ-ভারত - ছবি : সংগৃহীত

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক আব্দুস সবুর মন্ডল জানিয়েছেন, বাংলাদেশ ও ভারত মাদকদ্রব্য পাচারের বিষয়ে তথ্য বিনিময় করেছে।

তিনি বলেন, ভারত ও মিয়ানমার থেকে আসা মাদকের বিভিন্ন রুটের বিষয়ে ভারতকে তথ্য দিয়েছে বাংলাদেশ। সমুদ্রপথে মাদক চোরাচালান বৃদ্ধি পাওয়ার বিষয়টিও তাদের জানানো হয়েছে।

বুধবার বাংলাদেশের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর ও ভারতের নারকোটিক্স কন্ট্রোল ব্যুরোর মধ্যে মহাপরিচালক পর্যায়ে অনুষ্ঠিত সপ্তম দ্বিপাক্ষিক সম্মেলনে এই তথ্য জানিয়েছেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক । বুধভার সকাল সাড়ে ৮টা থেকে বিকেল পৌনে ৩টা পর্যন্ত অনলাইনে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। এর আগে আরও ছয়টি দ্বিপাক্ষিক সভা অনুষ্ঠিত হয়।

সভা পরবর্তী সংবাদ সম্মেলনে মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক আব্দুস সবুর মন্ডল বলেন, ভারতের সাথে মাদক পাচারের নতুন নতুন রুট নিয়ে আলোচনা হয়েছে। আমরা তাদের কিছু তথ্য দিয়েছি। তারাও কিছু তথ্য দিয়েছে।

তিনি বলেন, ইয়াবা নিয়েও আলোচনা হয়েছে। সমুদ্রপথে ইয়াবা পাচার বেড়েছে। স্থলপথগুলোতে কড়াকড়ির কারণে হয়তো সমুদ্রপথে আসছে।

ইয়াবার তুলনায় আইস আসার পরিমাণ বৃদ্ধি পেয়েছে। এবিষয়ে উভয় দেশ তৎপর রয়েছে বলেও জানান ডিজি।

তিনি বলেন, আমাদের সমস্যাগুলো ভারতকে বলেছি। তারা সীমান্তের অনেকগুলো ফেনসিডিল কারখানা বন্ধ করে দিয়েছে।

এক প্রশ্নের জবাবে মহাপরিচালক বলেন, মাদক নিয়ন্ত্রণে গত ডিসেম্বরে মিয়ানমারের সাথে আলোচনা হয়েছে। তিনি বলেন, ভারতের সাথে বিভিন্ন গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশ এবং ভারত মাদকদ্রব্য চোরাচালান এবং মাদক নিয়ন্ত্রণে একযোগে কাজ করছে।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর ও নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো আগামীতে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরো বেগবান করবে এবং আঞ্চলিক পর্যায়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণে আরও অধিকতর ভূমিকা রাখবে।

সূত্র : বাসস



আরো সংবাদ


বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (১৭৫২৮)এরদোগানকে হত্যার চেষ্টা! (১৬৩৫৫)`আগামীতে পিছা মার্কা আনমু, নৌকা মার্কা আনমু না’ - নির্বাচনে হেরে নৌকার প্রার্থী (৮৩১১)ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনার কাছে বিস্ফোরণ (৭৭৭৮)আইভী আবারো নৌকা পাওয়ার নেপথ্যে (৭৫৩৭)স্বামীর সাথে সম্পর্ক! গৃহকর্মীকে খুন করে লাশ ঝাউবনে ফেললেন গৃহকর্ত্রী (৬৭৩৮)নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের ফরম কিনলেন বিএনপির ২ শীর্ষ নেতা (৬০১৬)ইরানের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ (৪৯০৯)আলেম-ওলামা ও তৌহিদী জনতার নিঃশর্ত মুক্তির দাবি হেফাজতের (৪০১২)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৩৭৬১)