৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ন ১৪২৮, ২৪ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

৬ ডিসেম্বর বাংলাদেশ ও ভারত ‘মৈত্রী দিবস’ পালন করবে

৬ ডিসেম্বর বাংলাদেশ ও ভারত ‘মৈত্রী দিবস’ পালন করবে - ছবি : সংগৃহীত

বাংলাদেশ ও ভারত যৌথভাবে আগামী ৬ ডিসেম্বর ১৮টি দেশে মৈত্রী দিবস পালন করবে। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর এবং বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্কের ৫০তম বছর উপলক্ষে এ দিবস পালন করা হবে।

১৯৭১ সালের ৬ ডিসেম্বর বাংলাদেশকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় ভারত। শোষণ থেকে মুক্তি ও স্বাধীন জীবনযাপনের জন্য বাঙালি জাতির দীর্ঘ ৯ মাসের রক্ষক্ষয়ী যুদ্ধের ফলে জন্ম হয় বাংলাদেশের।
ইতিহাসে এই দিনটিকে যত্ন করে আগলে রাখতে দুই বন্ধু প্রতিম রাষ্ট্র ‘মৈত্রী দিবস’ লগো ও ব্যাকড্রপ নকশা প্রতিযোগিতার আয়োজন করছে।

এ প্রতিযোগিতায় বাংলাদেশ ও ভারতের নাগরিকরা অংশগ্রহণ করতে পারবেন। আগামী ৩১ অক্টোবর পর্যন্ত এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আবেদন করা যাবে। এ প্রতিযোগিতায় বিনামূল্যে অংশ নেয়া যাবে এবং কোনো বিশেষ যোগ্যতা লাগবে না বলেও জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

প্রতিযোগিতাটি দুইটি বিভাগে অনুষ্ঠিত হবে; একটি লগো এবং অন্যটি ব্যাকড্রপ নকশা। প্রতিযোগিতায় প্রথম পুরস্কার এক হাজার মার্কিন ডলার, দ্বিতীয় পুরস্কার ৭০০ মার্কিন ডলার ও তৃতীয় পুরস্কার ৫০০ মার্কিন ডলার। এছাড়া আরও পাঁচ জন বিজয়ী পাবেন ১০০ ডলার করে সান্ত্বনা পুরস্কার।

সূত্র : ইউএনবি



আরো সংবাদ